• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার কাছে হেরে গেলেন নরসিংদী সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ

  নরসিংদী প্রতিনিধি

১৫ জুন ২০২০, ১৬:২৫
নরসিংদী
ছবি : সংগৃহীত

করোনার কাছে হার মেনে নরসিংদী সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ আব্দুল মতিন না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

প্রথমবার আক্রান্ত হয়ে করোনা যুদ্ধে তিনি জয়ী হলেও দ্বিতীয়বার আক্রান্ত হয়ে সোমবার (১৫ জুন) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার মৃত্যুর মধ্য দিয়ে এপর্যন্ত নরসিংদীতে করোনা উপসর্গ নিয়ে ১৬ জন মৃত্যু বরণ করেছেন।এরমধ্যে সদরে ৯ জন,পলাশে ১ জন, বেলাবো ২ জন, রায়পুরা ২ জন, মনোহরদী ১ জন ও শিবপুর ১ জন।

এদিকে নতুন করে আজ আরো ৪৮জন আক্রান্তসহ জেলায় এ পর্যন্ত ১০৭৯ জন আক্রান্ত হয়েছে । প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বেড়ে নতুন নতুন রোগী শনাক্ত হওয়ায় জনমনে আতঙ্ক বিরাজ করছে।

নরসিংদী সিভিল সার্জন সূত্রে জানা যায়, নরসিংদীতে করোনার উপসর্গযুক্ত মোট ৫৭৩০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর এপর্যন্ত ১০৭৯ জন করোনা ভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে নরসিংদী সদরে ৭৩৬ জন, শিবপুরে ৭৮জন,পলাশে ৯৩ জন, মনোহরদীতে ৩৯ জন,বেলাবোতে ৫৭ জন ও রায়পুরা উপজেলার ৭৬ জন আক্রান্ত।

আক্রান্তদের মধ্যে ৬৭৩জন হোম আইসোলেশনে, ৪০ জন হাসপাতালে রয়েছেন এবং ৩৫০ জন সুস্থ হয়ে আইসোলেশন মুক্ত হয়েছেন।

নরসিংদীতে করোনা আক্রান্তদের সংখ্যা দ্রুত বৃদ্ধির কারণ অনুসন্ধানে জানা যায়, প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক সতর্কতামূলক প্রচারণা ও সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণের পর ও সরকারী নির্দেশনা অমান্য করে অনিরাপদ চলাফেরা, জনসমাগমস্থলে যাতায়াত তাছাড়া নারায়ণগঞ্জ এবং ঢাকা থেকে আগত করোনা ভাইরাসের উপসর্গ যুক্ত ব্যক্তিরা নরসিংদীতে এসে সাধারণ মানুষের মাঝে মিশে অবাধে চলাফেরা করার কারণেই এর প্রাদুর্ভাব দ্রুত বৃদ্ধি পেয়ে চলেছে। ইতিমধ্যেই নরসিংদী জেলার বিভিন্ন এলাকাকে রেড জোন ঘোষণা করে সেসমস্ত এলাকাকে লকডাউন করার পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এখনও সচেতন হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব। কিন্তু এ অবস্থা থেকেও সাধারণ মানুষ শিক্ষা গ্রহণ করে যদি সতর্ক না হয় তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ রূপ ধারণ করবে বলে জানান সচেতন মহল।

নরসিংদী ও এর আশপাশের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সরকার মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে যখন সারাদেশের মানুষকে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলের জন্য প্রশাসন, মিডিয়া ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালিয়ে যাচ্ছেন, সেখানে অনেক অসাধু ব্যবসায়ী, সাধারণ মানুষ,ও পথচারীরা সরকারি নির্দেশনা অমান্য করে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখার কথা ভুলে শতশত দোকান পাট খুলে লোক সমাগম ঘটিয়ে তাদের ব্যবসায়িক কার্যক্রম নিয়মিত চালিয়ে যাচ্ছে। প্রশাসনের লোকের উপস্থিতিতে সাময়িক বন্ধ থাকলেও পরক্ষনেই তা আবার পূর্বের অবস্থায় ফিরে আসে। এই নিয়ে সচেতন মহলে ব্যাপক সমালোচনার ঝড় বইছে। তারা এ ব্যাপারে প্রশাসনের সুদৃষ্টি কামনা সহ প্রশাসনকে দেশ ও দেশের জনগণের বৃহত্তর স্বার্থে আরো কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড