• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুকুরে বিষ প্রয়োগে পোনা মাছ নিধনের অভিযোগ

  লালমনিরহাট প্রতিনিধি

১৩ জুন ২০২০, ১৬:১৪
লালমনিরহাট
ছবি : দৈনিক অধিকার

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় এক মৎস্য চাষির পুকুরে বিষ প্রয়োগে পোনা মাছ নিধন করে ২০ লাখ টাকার ক্ষতির অভিযোগ উঠেছে।

শুক্রবার(১২ জুন) দিনগত রাতে উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের নাইগরটারী গ্রামের অবসর প্রাপ্ত ট্রেন চালক শফিকুল ইসলামের ছেলে সাইফুল্লাহ স্বপনের পুকুরে বিষ প্রয়োগ করা হয়।

জানা গেছে, সাইফুল্লাহ স্বপন তার বাড়ির পাশে নিজস্ব দেড় একর জমির একটি পুকুরে রেণু পোনা চাষ করে জীবিকা নির্বাহ করেন। বিগত দুই বছর স্থানীয় আলতাব, জাহেদ ও আবেদ আলীকে বাৎসরিক ৩৭ হাজার টাকায় লিজ দেন। সেই লিজের মেয়াদ শেষ হলে তিনি নিজেই ওই পুকুরে রেণু পোনার চাষ করেন। গত সপ্তাহে ৪০ হাজার টাকা ব্যয়ে সাড়ে ৯ কেজি রেণু পোনা অবমুক্ত করেন। সেই পুকুরে শুক্রবার মধ্যরাতে কে বা কাহারা বিষ প্রয়োগ করে। শনিবার(১৩ জুন) সকালে পুকুরে গিয়ে পোনা মাছসহ সকল কীটপতঙ্গ মরে গেছে এবং পুকুরের পানির দুর্গন্ধ দেখতে পান সাইফুল্লাহ স্বপন। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিদের অবগত করে বিচার প্রার্থী হন তিনি।

ক্ষতিগ্রস্ত মৎস্য চাষি সাইফুল্লাহ স্বপন বলেন, দেড় একর জমির মাছ চাষেই আমার সংসার চলে। গত সপ্তাহে ৪০ হাজার টাকার রেণু পোনা পুকুরে দিয়েছি। যা থেকে প্রায় ২০/২২ লাখ টাকার পোনা মাছ বিক্রি করতে পারতাম। রাতের আঁধারে কে বা কারা বিষ প্রয়োগ করে আমার এ ক্ষতিসাধন করেছে। সন্দেহজনক ভাবে কয়েকজনের বিরুদ্ধে থানায় অভিযোগ দেয়ার প্রস্তুতি চলছে। ক্ষতিপুরনসহ ন্যায় বিচার দাবি করেন তিনি।

উপজেলা মৎস্য অফিসার দীপঙ্করর পাল বলেন, ঘটনাটি শুনেছি। ক্ষতিগ্রস্ত চাষিকে থানায় অভিযোগ দিতে বলেছি। পুলিশ তদন্ত করে নমুনা সংগ্রহ করে মহাখালী ল্যাবে পাঠাবেন এবং আইনগত ব্যবস্থা নিবেন। মৎস্য বিভাগ থেকে ঘটনাটিও তদন্ত করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড