• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নমুনা জটে সিলেটে সংক্রমণের শঙ্কা বাড়ছে

  সিলেট প্রতিনিধি

১২ জুন ২০২০, ১৯:১১
করোনা
ছবি : সংগৃহীত

সিলেট বিভাগে হঠাৎ করেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। একই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এখন পর্যন্ত বিভাগটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪৪ জনের। এছাড়া ভাইরাস শনাক্ত হয়েছে ২ হাজার ৬১ জনের।

এরই মধ্যে বৃহস্পতিবার (১১ জুন) সকাল পর্যন্ত সিলেট বিভাগে ৫ হাজার ৯৬২ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট এখনও হাতে আসেনি। সব নমুনা পরীক্ষা শেষ করতে না পরায় ওসমানী হাসপাতালে কিছুদিন পরপর নমুনা জমে যাচ্ছে। তখন তা পাঠানো হচ্ছে ঢাকায়। আর এতে করে রিপোর্ট আসতে বাড়তি সময় লাগছে। সময়মতো রিপোর্ট না পাওয়ায় সিলেটে বাড়ছে করোনা সংক্রমণের শঙ্কাও।

জেলায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৩৩ জনের। আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে হাওর অঞ্চল সুনামগঞ্জ। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪১৯ জন এবং মৃত্যু হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৪ জনের। এ ছাড়া তৃতীয় অবস্থানে থাকা হবিগঞ্জে আক্রান্ত হয়েছেন ২০৯ জন, সেখানে মারা গেছেন ৩ জন। আর আক্রান্তের সংখ্যায় সবার নিচে রয়েছে মৌলভীবাজার জেলা। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৭৮ জন। আর মৃত্যু হয়েছে ৪ জনের। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ৪৪৫ জন।

বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১৮২ জন। এদের মধ্যে ৪৭ জন সিলেটের বিভিন্ন হাসপাতালে, সুনামগঞ্জের বিভিন্ন হাসপাতালে ১০৩ জন, হবিগঞ্জের হাসপাতালগুলোতে ২৭ জন ও মৌলভীবাজারে ৫ জন চিকিৎসা নিচ্ছেন।

শুক্রবার দুপুরে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. রিজিয়া সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় মোট ৯৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যাদের মধ্যে ৭৪ জন সিলেট জেলার ও ২৩ জন সুনামগঞ্জের। এই ২৪ ঘণ্টায় হবিগঞ্জের ও মৌলভীবাজার জেলায় নতুন কেউ শনাক্ত হয়নি।

এদিকে গত ২৪ ঘণ্টায় মোট সুস্থ রোগীর সংখ্যা ১০। যাদের ২ জন সিলেটের, ৫ জন সুনামগঞ্জের ও ৩ জন হবিগঞ্জের বাসিন্দা। একই সময়ে সিলেটে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩ জন রোগী। যাদের দুই জন সিলেটের ও একজন সুনামগঞ্জের।

এরই মধ্যে বৃহস্পতিবার (১১ জুন) সকাল পর্যন্ত সিলেট বিভাগে ৫ হাজার ৯৬২ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট জমা পড়েছে।

জানা গেছে, প্রথম দিকে ঢাকাতেই সিলেটের সকল নমুনা পরীক্ষা করা হত। পরবর্তীতে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নমুনা পরীক্ষা শুরু হয়। তবে করোনা পরীক্ষা করতে আসা লোকের সংখ্যা বাড়ায়, ওসমানী থেকে রিপোর্ট আসতে দীর্ঘ সময় লাগছিল। তাই এখন শুধু সিলেট জেলায় সংগৃহীত নমুনা পরীক্ষা করা হয় ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে।

অপরদিকে সুনামগঞ্জ জেলার নমুনা পরীক্ষা হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে এবং হবিগঞ্জ ও মৌলভীবাজারের পরীক্ষা হয় ঢাকার ল্যাবে।

চার জেলার সিভিল সার্জন অফিস থেকে পাওয়া তথ্য অনুসারে, সিলেট জেলায় নমুনা জমা পড়েছে ৮ হাজার ৩০০টি। এর মধ্যে পরীক্ষা হয়েছে মাত্র ৪ হাজার ৪৭৫টি। এখনও সিলেট জেলায় ৩৮২৫টি নমুনার রিপোর্ট আসেনি। এছাড়া সুনামগঞ্জে নমুনা সংগ্রহকৃত ৫ হাজার ১৮৬টি নমুনার মাঝে এখনও রিপোর্ট পাওয়া যায়নি ৭১২টি নমুনার।

এদিকে হবিগঞ্জে নমুনা জমা হয়েছে ৫ হাজার ১৭৫টি। এখন পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪ হাজার ৩৫০টি। রিপোর্ট আসেনি ৮২৫টি নমুনার। আর মৌলভীবাজারে নমুনা সংগ্রহ করা হয়েছে প্রায় ৩ হাজার। এখনও রিপোর্ট আসেনি ৬০০টির মতো নমুনার।

সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, এই মাসের ২ থেকে ১১ তারিখে যেসব নমুনা সংগ্রহ করা হয়েছে তা ঢাকায় পাঠানো হয়েছে। এর মধ্যে ঢাকা থেকে বৃহস্পতিবার ২৯০টি নমুনার রিপোর্ট এসেছে।

সিলেটের নয়াসড়ক এলাকার এক বাসিন্দা জানান, তিনি গত মাসের ২৭ তারিখ থেকে জ্বর-সর্দিতে ভুগছিলেন। গত ৩ জুন সিলেট শামসুদ্দিন আহমদ হাসপাতালে গিয়ে নমুনা জমা দিয়ে আসেন। এখন পর্যন্ত তিনি রিপোর্ট পাননি।

আরও পড়ুন : পাবনার পুলিশ সুপার করোনায় আক্রান্ত

এমন অভিযোগ অনেকের। তারা বলছেন নমুনা জমা দেওয়ার পর প্রায় ১০ থেকে ১২দিন পর্যন্ত লেগে যাচ্ছে পরীক্ষার ফল জানতে। এতে করে অনেকেই উপসর্গ নিয়ে চলাফেরা করছেন। যাচ্ছেন অন্যদের সংস্পর্শে। আবার অনেকে করোনার উপসর্গ নিয়ে মারাও যাচ্ছেন।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান জানান, নমুনা জট তৈরি হওয়ায় কিছু নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। তবে সিলেটে আরও কিছু পিসিআর মেশিন আসবে।

তিনি আরও জানান, হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজের জন্য একটি এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি পিসিআর মেশিন স্থাপনের প্রস্তাবনা পাঠানো হয়েছে। এছাড়া জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির মাধ্যমে সিলেট বক্ষব্যাধি হাসপাতালে একটি এবং সুনামগঞ্জে একটি পিসিআর মেশিন স্থাপন করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড