• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লটারিতে কপাল খুললো খোকসার ২২৪ কৃষকের

  ওবাইদুর আকাশ

০৪ জুন ২০২০, ২১:১৭
লটারি
লটারি কার্যক্রমের উদ্বোধন

কুষ্টিয়ার খোকসায় সরকারি ভাবে বোরো ধান কেনার জন্য উন্মুক্ত লটারির মাধ্যমে বিজয়ী হয়েছেন ২২৪ জন প্রকৃত কৃষক। আর এই লটারি কার্যক্রম উদ্বোধনের মধ্য দিয়ে উপজেলাটিতে শুরু হতে যাচ্ছে প্রান্তিক কৃষকের কাছ থেকে বোরো ধান কেনা।

বৃহস্পতিবার (৪ জুন) সকালে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে লটারি কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সরকার প্রকৌশলের উপপরিচালক মৃনাল কান্তি দে। সভাপতিত্ব করেন খোকসা উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী জেরীন কান্তা।  

উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী জেরীন কান্তা দৈনিক অধিকারকে বলেন, বোরো ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সারাদেশে শুরু হচ্ছে সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয় অভিযান। আজ উপজেলা খাদ্যগুদামে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করতে লটারি কার্যক্রমের উদ্বোধন করা হয়।

তিনি আরও বলেন, উপজেলার তালিকাভুক্ত কৃষকের মধ্য থেকে লটারি বিজয়ীদের কাছ থেকে সরকার নির্ধারিত দামে ধান কেনা হবে। উপজেলায় এবার সরকারিভাবে ২২৪ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

ইউএনও কান্তা বলেন, এবার প্রতি মণ ধানের দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৪০ টাকা। করোনা পরিস্থিতিতে সরকার নির্ধারিত এই দামে কৃষকদের মনে প্রশান্তির বাতাস বইতে শুরু করেছে।

সারাদেশে বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে প্রতি কেজি ২৬ টাকা দরে ৬ লাখ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার বলেও দৈনিক অধিকারকে জানান তিনি।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপসহকারি কৃষি অফিসাররা তৃণমূল পর্যায়ে প্রান্তিক কৃষকের বাড়ি বাড়ি গিয়ে প্রস্তুত করা তালিকা করে। সেই তালিকা অনুসারে লটারির মাধ্যমে স্বচ্ছতার ভিত্তিতে কৃষক নির্বাচন করা হয়েছে।

এই কার্যক্রমে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও খোকসা উপজেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান, উপজেলা কৃষি অফিসার সবুজ কুমার সাহা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার।

অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই লটারি কার্যক্রমে মোট ২ হাজার ২৬৩ জন প্রান্তিক কৃষক অংশ নেয়। তাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে বিজয়ী হয় ২২৪ জন কৃষক। এ মৌসুমে খোকসায় বোরোর লক্ষ্যমাত্রা ছিল ১২২৫ হেক্টর। আর লক্ষ্যমাত্রা থেকে ৬.০১ শতাংশ বেশি উৎপাদন হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড