• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিকল দিয়ে বেঁধে বৃদ্ধকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

  লোহাগাড়া প্রতিনিধি, চট্টগ্রাম

০৪ জুন ২০২০, ০৯:৪৮
চট্টগ্রাম
শিকল দিয়ে হাত পা বেঁধে নুরুন্নবী (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের লোহাগাড়ায় শিকল দিয়ে হাত পা বেঁধে নুরুন্নবী (৬৫) নামের এক বৃদ্ধকে নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার পুটিবিলা ইউনিয়নের পূর্ব তাঁতী পাড়ায় (উত্তর পাড়া) এ ঘটনা ঘটে।

সরেজমিন জানা গেছে, নুরুনবী এক সময় সৌদি প্রবাসী ছিলেন। পারিবারিকভাবে বনিবনা না হওয়ায় স্ত্রী ছেহের বেগমের সাথে ছাড়াছাড়ি হয়ে যায়। তালাকপ্রাপ্ত স্ত্রী গোল ছেহের বেগম, মেয়ে নাছিমা ও তার বর ফেরদৌস ওরফে খোকন এক সপ্তাহ ধরে নুরুনবীকে শিকল দিয়ে হাত, পা বেঁধে ঘরে আটকে রাখে। এমনকি প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার প্রয়োজন হলেও ঘর থেকে বের হতে দেয়নি। মা-মেয়ে, মেয়ের জামাই মিলে বাড়ি ভিটে তাদের নামে লিখে দিতে চাপ দেয়। রাজি না হলে বেধড়ক মারধর করে।

কিছুদিন পরপর এভাবে তাকে শিকল দিয়ে হাত পা বেঁধে মারধর করে এবং স্থানীয়ভাবে বেশ কয়েকবার শালিস বিচার করলেও কিছুদিন পর নুরুনবীর উপর আবার নির্যাতন চলতে থাকে।

নির্যাতিত বৃদ্ধ নুরুনবী জানান, তারা বাড়ি ভিটে তাদের নামে লিখে দেওয়ার জন্য তাকে ৩/৪ মাস ধরে নির্যাতন করছে। আমি বাঁচতে চাই। প্রশাসনের সহযোগিতা চাই।

স্থানীয় শিক্ষানবিশ আইনজীবী মোহাম্মদ আবদুল গফুর তালুকদার এডভোকেট আবদুল গফুর তালুকদার জানান, নুরুনবী অসহায় মানুষ। তার বাড়ি ভিটে মেয়ের জামাই খোকন নিজেদের নামে লিখে দিতে চাপ দেয় অসহায় নুরুনবীকে। রাজি না হওয়ায় কিছুদিন পরপর এভাবে নির্যাতন চালায় বলে জানান তিনি।

স্থানীয় ইউপি সদস্য জনাব গিয়াস উদ্দিন বৃদ্ধকে নির্যাতনের সত্যতা স্বীকার করে জানান, মঙ্গলবার (২ জুন) রাতে স্থানীয়ভাবে শালিস হয়েছে। নুরুনবীকে নির্যাতনের কারণে মেয়ের জামাই খোকনসহ তাদেরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এব্যাপারে বাংলাদেশ মানবাধিকার কমিশন লোহাগাড়া শাখার সভাপতি অধ্যাপক হামিদুর রহমান জানান, মধ্যযুগীয় কায়দায় একজন বয়োবৃদ্ধ প্রবীণ মানুষকে এ ধরণের নির্যাতন দুঃখজনক ও অমানবিক। এ ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে আইনের আওতায় আনার জন্য প্রশাসনের নিকট জোর দাবী জানান তিনি।

এব্যাপারে লোহাগাড়া থানার ওসি (তদন্ত) রাশেদুল ইসলাম জানান, এব্যাপারে ভুক্তভোগীর কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড