• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুলাউড়ার শাওন দারিদ্র্যকে জয় করে পেল জিপিএ-৫

  এস আর অনি চৌধুরী, কুলাউড়া

০২ জুন ২০২০, ২২:২২
কুলাউড়া
শাহরিয়ার আহমেদ শাওন

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের শাহরিয়ার আহমেদ শাওন দারিদ্র্যকে জয় করে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। শাহরিয়ার আহমেদ শাওন মাধ্যমিক পরীক্ষায় কর্মধা উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে। একই বিদ্যালয় থেকে জেএসসি পরিক্ষায়ও শাওন জিপিএ-৫ পেয়েছিল। শাওন নলডরী গ্রামের মৃত লাল মিয়ার ছেলে।

তবে দারিদ্র্যকে জয় করে শাওন জিপিএ-৫ পেলেও ভালো কলেজে ভর্তি হওয়া নিয়ে সে চরম অনিশ্চয়তার মধ্যে আছে। অভাব-অনটন ও টানাটানির সংসারে ভরণপোষণ সহ কলেজের লেখাপড়ার খরচ নিয়ে অনিশ্চয়তার মধ্যে রয়েছে শাওন। 

শাওনের বাবা ২০১৫ সালে লাল মিয়া মারা যান। দুই ভাইয়ের মধ্যে শাওন ছোট। বাবা মারা যাওয়ায় সংসারের হাল ধরতে হয়েছে শাওনের বড় ভাই রায়হানের। বাবা মারা যাওয়ায় পরে সংসারের হাল ধরতে শাওনের বড় ভাই রায়হানের লেখাপড়ায় ইতি ঘটে। সামান্য বেতনে রায়হান এখন কাজ করছে সিলেটে দোকান কর্মচারী হিসাবে। ছোট ভাই শাওনের লেখাপড়ার খরচসহ পরিবারের ভরণপোষণ করা বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে শাওনের বড় ভাই রায়হানের।

সরেজমিন শাওনের সাথে কথা হলে সে জানায়, জিপিএ-৫ প্রাপ্তির এ সাফল্যের পেছনে রয়েছে নিজের ইচ্ছাশক্তি, বড় ভাই ও বিদ্যালয়ের শিক্ষকদের সহযোগিতা ও অনুপ্রেরণা । দরিদ্র পরিবারের শিক্ষার্থী শাওন ভবিষ্যতে সুশিক্ষায় শিক্ষিত হয়ে জাতী গঠনে ভূমিকা রাখতে চায় ।

শাওনের বড় ভাই রায়হান আহমদ জানান, সামান্য বেতনে চাকরি করে নিজের পরিবারসহ ছোটভাই শাওনের পড়াশোনার খরচ চালানো খুবই কষ্টকর। শাওনের এ সাফল্যে আমি খুশি হলেও বর্তমানে দুশ্চিন্তায় আছি কিভাবে উচ্চ মাধ্যমিকে ভর্তি করে ছোট ভাইয়ের পড়াশোনার খরচ চালাবো।

কর্মধা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদ আহমদ জানান, দারিদ্রকে জয় করে শাওন জিপিএ ৫ পাওয়ায় আমরা শিক্ষকমন্ডলী বেশ আনন্দিত। শাওন বেশ কষ্ট করে লেখাপড়া করেছে। আমরাও তাকে সহযোগিতা করেছি। আমি শাওনের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি। 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড