• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিশাল বোর্ডে পাশের হার ও জিপিএ-৫ দুটিই বেড়েছে

  বরিশাল প্রতিনিধি

৩১ মে ২০২০, ১৫:১৮
বরিশাল
বরিশাল শিক্ষা বোর্ড

এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে গতবছরের ধারাবাহিকতায় এবারও পাশের হার ও জিপিএ- ৫ প্রাপ্তি দুটিই বেড়েছে। এবছর পাশের হার ৭৯ দশমিক ৭০। গত বছর ছিল ৭৭ দশমিক ৪১। ২০১৫ সাল থেকে এ বোর্ডে পাশের হার কমা শুরু হলে চার বছর পর গতবছর (২০১৯) এ অবস্থার উন্নতি ঘটতে থাকে। 
 
রবিবার প্রকাশিত ফলাফলে পাশের হারের সঙ্গে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও। এবার মোট ৪ হাজার ৪৮৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে পাশ করেছে। তারমধ্যে ছেলে পরীক্ষার্থী ২ হাজার ১০৯ জন এবং মেয়ে পরীক্ষার্থী ২ হাজার ৩৭৪ জন। গতবছর এ বোর্ডে জিপিএ- ৫ প্রাপ্তির সংখ্যা ছিল ৪ হাজার ১৮৯ জন। 

রবিবার সকালে বরিশাল শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ চলতি বছরের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করেছেন। চলমান করোনা সংকটের কারণে এবার ফল প্রকাশে কোন ধরনের আনুষ্ঠানিকতা করা হয়নি। 

বরিশাল বোর্ডের ফলাফল থেকে জানা গেছে, উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ ৪-৫ পেয়েছে ১৮ হাজার ১১০ জন, জিপিএ ৩.৫-৪ পেয়েছে ১৮ হাজার ৫৩৩ জন, জিপিএ ৩-৩.৫ পেয়েছে ২৩ হাজার ৮৭ জন, জিপিএ-২-৩ পেয়েছে ২৪ হাজার ৬২৫ জন এবং জিপিএ ১-২ পেয়েছে ৭৭৮ জন। বিজ্ঞান বিভাগে সবচেয়ে বেশী পাস করেছে। এ বিভাগে ২৫ হাজার ৭৭৩ জনের মধ্যে পাশ করেছে ২৩ হাজার ৬৫৯ জন। পাশের হার ৯১ দশমিক ৮০। মানবিক বিভাগে ৬৪ হাজার ২৫৪ জনের মধ্যে পাশ করেছে ৪৭ হাজার ৯১৬ জন। পাশের হার ৭৪ দশমিক ৫৭। ব্যবসায় শিক্ষা বিভাগে ২২ হাজার ৪০৯ জনের মধ্যে পাশ করেছে ১৮ হাজার ৪১ জন। পাশের হার ৮০ দশমিক ৫১।

বরিশাল শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ১২ হাজার ৪৩৬ জন। তারমধ্যে পাশ করেছে ৮৯ হাজার ৬১৬।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড