• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিশালে বাস-লঞ্চ চলাচলে তোরজোর : বাড়ছে ভাড়া

  বরিশাল প্রতিনিধি

৩০ মে ২০২০, ১০:১৫
বরিশাল
পরিস্কার পরিচ্ছন্ন করা হচ্ছে বাস

স্বাস্থ্যবিধি নিশ্চিত করে সীমিত পরিসরে রবিবার থেকে গণপরিবহন ও যাত্রীবাহী নৌযান চলাচলের প্রজ্ঞাপন জারি হওয়ার পর বরিশাল এবং বিভাগের অপর ৫ জেলায় অভ্যন্তরীণ রুটের যাত্রীবাহী লঞ্চ ও বাস টার্মিনালে আবার কোলাহল ফিরে এসেছে। শুক্রবার বরিশাল নৌ বন্দর এবং রূপাতলী ও নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, টার্মিনালে আনা হয়েছে অভ্যন্তরীণ রুটের লঞ্চ। বাস টার্মিনালে শ্রমিকরা বাসের ফিটনেস পরীক্ষা করছেন। ধোয়ামোছা করা হয়েছে বাস কাউন্টার।

নৌ ও বাস মালিক-শ্রমিকরা জানিয়েছেন, সরকারি সিদ্ধান্ত বহাল থাকলে রবিবার থেকে দক্ষিণাঞ্চলের সব নৌ ও সড়কপথে স্বাস্থ্য বিধি মেনে সীমিত পরিসরে যাত্রী পরিবহন শুরু হবে। তবে অভ্যন্তরীণ রুটে সকল নৌ ও সড়কপথে ভাড়া বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। শনিবার ৬ জেলার বাস মালিকরা নিজ নিজ জেলা প্রশাসনের সঙ্গে সভা করে ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, সরকারি প্রজ্ঞাপন পাওয়ার পর রূপাতলী বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ ও বিভাগের সবগুলো জেলায় বাস চলাচল শুরু করার প্রস্তুতি চলছে। বাস চলাচলের ব্যাপারে সিদ্ধান্ত নিতে শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসন এবং বিভাগীয় সড়ক পরিবহন কমিটির সঙ্গে বৈঠক হবে। ওই বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে কিভাবে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সড়কপথে যাত্রী পরিবহন করা যায়।

কাওছার হোসেন শিপন বলেন, যেহেতু সরকারি নির্দেশ মতো সীমিত পরিসরে অর্থাৎ ৫০ সিটের বাসে ২৫ জন যাত্রী পরিবহন করতে হবে সে কারণে ভাড়া না বাড়িয়ে কোন উপায় নেই।

বরিশাল অভ্যন্তরীণ নৌ যাত্রী পরিবহন সংস্থার বরিশালের সাবেক সভাপতি মো. আজিজুল হক আক্কাস বলেন, দুরপাল্লা এবং অভ্যন্তরীণ রুটে নৌযান চলাচলের প্রস্তুতি নেয়া হচ্ছে। এজন্য শুক্রবার বরিশাল থেকে বিভিন্ন অভ্যন্তরীণ রুটে চলাচলকারী লঞ্চ গুলো পন্টুনে এনে নোঙ্গর করা হয়েছে। চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। সরকারি নির্দেশ ও স্বাস্থ্যবিধি মেনেই নৌপথে যাত্রী পরিবহন করা হবে।

বরিশাল জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান মোল্লা বলেন, বাস শ্রমিকরা স্বাস্থ্য বিধি মানবেন। কিন্তু যাত্রীদের কতটা মানানো যাবে তা নিয়ে সন্দেহ রয়েছে। যাত্রীদের স্বাস্থ্য বিধি মানাতে প্রশাসনের সহযোগিতা প্রয়োজন। পিরোজপুর বাস মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন খান বলেন, জেলার ৭টি রুটে রবিবার থেকে বাস চালানোর প্রস্তুতি নেয়া হয়েছে। শনিবার জেলা প্রশাসনের সঙ্গে সভায় যাত্রী পরিবহনের নীতি-পদ্ধতি এবং ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।

এ ব্যাপারে বরিশালের বিভাগীয় কমিশনার এবং আঞ্চলিক সড়ক পরিবহন কমিটির সভাপতি মো. ইয়ামিন চৌধুরী বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী রবিবার থেকে লঞ্চ ও বাস চলাচল করবে। তিনি নৌযান এবং বাস মালিক-শ্রমিকদের প্রতি স্বাস্থ্য বিধি মেনে যাত্রী পরিবহনের আহ্বান জানিয়ে বলেন, স্থানীয়ভাবে পরিবহন মালিক-শ্রমিকদের কোন নির্দেশনা দেয়া হবেনা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড