• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় ভার্চুয়াল আদালতে ৭৫৩ জনের জামিন

  বগুড়া প্রতিনিধি

২৯ মে ২০২০, ২১:৩০
ভার্চুয়াল আদালত
ছবি : সংগৃহীত

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে জনসমাগম এড়াতে গিয়ে আদালতে নিয়মিত মামলা থমকে গেছে। মামলার জট এড়াতে শুরু হয়েছে ভার্চুয়াল আদালত। 

বগুড়া ভার্চুয়াল আদালতে গত ৫ দিনে ১১৭১টি মামলার জামিন শুনানি হয়েছে। এর মধ্যে ৭৫৩ জনের জামিন দিয়েছেন জেলা দায়রা জজ আদালত, চিফ জুডিশিয়াল আদালতের অধীন জেলার ১২টি থানার আদালত ও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত।

বৃহস্পতিবার বগুড়া কারাগারের জেলার শরিফুল ইসলাম জনিয়েছেন, ৫ দিনে এ পর্যন্ত ৭৫৩ জনকে জামিনে মুক্তি দিয়েছেন।

নারী ও শিশু আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট নরেশ চন্দ্র মুখার্জ্জী জানান, সরকারি নির্দেশ অনুযায়ী গত ১২ মে থেকে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু কিছু আইনজীবী সরকারি নির্দেশ অমান্য করে ভার্চুয়াল কোর্ট বর্জন করেন। এর মধ্যে সরকারি দলের আইনজীবীরাও ছিলেন।

কোর্ট বর্জনের বিষয়টি স্বীকার করে জেলা দায়রা জজ নরেশ চন্দ্র সরকার বলেন, কিছু আইনজীবী বিষয়টি ভুল বুঝে আদালত বর্জন করেছিলেন। পরে তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনার পর ভার্চুয়াল কোর্টে জামিন আবেদনের শুনানি হয়।

জেলা দায়রা জজ আদালত, চিফ জুডিশিয়াল আদালতের অধীন জেলার ১২টি থানার আদালত ও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত সূত্রে জানা যায়, ১৪, ১৭, ১৮, ১৯ ও ২০ মে ভার্চুয়াল আদালতে ১১৭১টি জামিন আবেদন পড়ে। এরমধ্যে ৭৪০ জনের জামিন আবেদন মঞ্জুর হয়। জামিনপ্রাপ্তরা স্বল্প মেয়াদে সাজাপ্রাপ্ত। অর্থাৎ এরা লঘু অপরাধে জেলখানায় সাজা খাটছিলেন।

বগুড়া জেলা দায়রা জজ আদালতে ৪৩১টি জামিন শুনানি হয়। আদালত ২৩৯ জনের জামিন আবেদন মঞ্জুর করেন। চিফ জুডিশিয়ালের অধীনে ১২টি থানা আদালতে ৫৪০টি জামিন আবেদন পড়ে। এর মধ্যে ৪৫০ জনের জামিন মঞ্জুর হয়। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে জামিন শুনানি হয় ১১২টি। এর মধ্যে ৫১ জনের জামিন হয়।

আরও পড়ুন : রূপগঞ্জে তরুণের মৃত্যু

এদিকে বগুড়া কারাগারে আসামি ধারণক্ষমতা ৭১০ জন। বন্দী আছে প্রায় ২২শ। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় লঘু সাজাপ্রাপ্ত ৯৯ বন্দীকে কারামুক্তি প্রদান করে।

বগুড়া কারাগারের জেলার জানান, এখন বগুড়া কারাগারে বন্দী আছে ১৬০১ জন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ও ভার্চুয়াল আদালত থেকে জামিন পেয়ে মোট বন্দী ছাড়া পেয়েছেন ৮৫২ জন। কারাগারে বন্দী কমে যাওয়ায় করোনা পরিস্থিতিতে কিছুটা স্বস্তি এসেছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড