• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফরিদপুরে করোনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা করছে এফসিসিআই

  ফরিদপুর প্রতিনিধি

২৮ মে ২০২০, ১১:০৩
ফরিদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফসিসিআই)
ফরিদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফসিসিআই)

বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে চরম মন্দার শিকার ব্যবসা বাণিজ্য। এখন এই ক্ষতি কিভাবে কাটিয়ে ওঠা যায় সে নিয়েই চলছে আলোচনা।

ব্যবসায়ী নেতৃবৃন্দ বলছেন, যেহেতু সীমিত আকারে হলেও সবকিছু খুলে দেয়ার কথা বলা হচ্ছে তাই ব্যবসাবাণিজ্যও চালু হবে কিছুদিনের মধ্যেই। আর তার আগেই গত দু’মাসে কার কেমন ক্ষতি হলো আর বর্তমান প্রেক্ষাপটেই বা কে কিভাবে এগোবে সেটিই এখন ভাবনার বিষয়।

এ নিয়ে ফরিদপুরের চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফসিসিআই) ভবনে বুধবার বিকেলে ব্যবসায়ী নেতৃবৃন্দ এক সভায় মিলিত হন। সেখানেই তারা সম্মত হন সবার আগে চলমান বাস্তবতায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের একটি তালিকা প্রস্তুত করার।

‘আমরা আশা করছি সরকার আমাদের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে সাধ্যমতো সহায়তা করবে এবং পুঁজি হারানো ব্যবসায়ীদের ঋণ প্রদান করবে যাতে তারা আবার ঘুরে দাড়াতে পারে।’ এফসিসিআর এর সভাপতি মো: সিদ্দীকুর রহমান একথাই জানালেন।

তিনি বলেন, ‘করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সরকার কর্তৃক সম্প্রতি প্রণোদনা ঘোষণা দেওয়ার পরে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই তাদের সহযোগী সংগঠনগুলোকে আর্থিক ক্ষতির মুখে পড়া ব্যবসায়ীদের তালিকা প্রস্তুতের সুপারিশ করেছে।’

ফরিদপুরে অঘোষিত লকডাউনের ফলে সারাদেশের ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠানের মতো তারাও চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছে। এফসিসিআই এর সভায় ‘দ্রুততম সময়ে ও সহজ শর্তে ঋণ সুবিধা কিভাবে পাওয়া যায়’ সে বিষয়ে বিভিন্ন মতামত উপস্থাপন করেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

সভায় ফরিদপুর চেম্বারের পরিচালকগণ ছাড়াও বণিক সমিতি, নিউমার্কেট ব্যবসায়ী প্রতিনিধি, চকবাজার ব্যবসায়ী প্রতিনিধি, হাজি শরীয়াতুল্লাহ বাজারের প্রতিনিধিরা অংশ নেয়।

ফরিদপুর চেম্বার অব কমার্সের সভাপতি মো: সিদ্দিকুর রহমান জানান, ‘ফেডারেশনের চিঠির প্রেক্ষিতে আমরা ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে জরুরী সভা করেছি। সেখানে সিদ্ধান্ত হয়েছে জেলার ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা তৈরির জন্য একটি কমিটি গঠন করা হবে।’

এছাড়া যে সকল ব্যবসায়ী সম্প্রতি সময়ে ক্ষতির মুখে পড়েছে তাদের জন্য একটি হেল্প ডেক্স খোলা হবে বলেও জানান তিনি। সেখানে ব্যবসায়ীরা তাদের সমস্যা ও মতামত জানাতে পারবেন।

সভায় অন্যান্যের মধ্যে এফসিসিআই পরিচালক আওলাদ হোসেন বাবর, সাহেব সারোয়ার, জয়গোবিন্দ সাহা, মো. মনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড