• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কক্সবাজারে প্রায় ২৪হাজার ইয়াবাসহ ৫ বেদে নারী গ্রেপ্তার

  সারাদেশ ডেস্ক

২০ মে ২০২০, ১১:৪৩
গ্রেপ্তার
গ্রেপ্তারকৃত ৫ বেদে নারী

কক্সবাজার সদরের খরুলিয়া দরগাহ পাড়ার নিকটবর্তী বাবুলের ভাড়াবাসা থেকে ৫ বেদে নারীকে বিপুল পরিমাণ ইয়াবাসহ গ্রেপ্তার করেছে রামু থানা পুলিশ। এ সময় বাড়ির মালিক জসিম উদ্দিন বাবর ওরফে বাবুলকেও আটক করা হলেও পরবর্তীতে তাকে থানা থেকে ছেড়ে দেয়া হয়েছে।

বেদে নারীদের কাছ থেকে ২৩ হাজার ৫শ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে পুলিশ। তবে ইয়াবা উদ্ধারকালে ঘটনাস্থলে থাকা স্থানীয়দের দাবি এ সময় সাড়ে ১০ কার্ড ইয়াবা উদ্ধার হয়। প্রতি কার্ডে ১০ হাজার ইয়াবা থাকে। সে হিসাবে ইয়াবার পরিমাণ ছিল লক্ষাধিক পিস।

মঙ্গলবার (১৯ মে) গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ইয়াবাসহ তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন, ঢাকার সাভারের পোড়াবাড়ী এলাকার মন্টু মিয়ার স্ত্রী মনোয়ারা বেগম (৫০), একই এলাকার হাছানের স্ত্রী হাসিনা আক্তার (২৬), রিয়াজ উদ্দিনের মেয়ে বিমলা আক্তার (২৭), কাজী মিয়ার মেয়ে আলেয়া আক্তার (২৫) ও আমজাত আলীর মেয়ে সুজাতা বিবি (৩০)। এদের প্রত্যেকের বাড়ি সাভারে হলেও বেশ কিছুদিন ধরে সদরের ঝিলংজা ইউনিয়নের খরুলিয়া দরগাহ পাড়ার লাগোয়া ওই ভাড়াবাসায় অবস্থান করছিলেন।

অভিযানের সময় ঘটনাস্থলে এসে পুলিশকে সহযোগিতা করা দরগাহপাড়া এলাকার ছৈয়দ মিয়া জানান, ওই ভাড়াবাসায় পুলিশ অভিযান চালিয়ে ভাড়াটিয়া বেদে নারীদের আটক করে। তাদের ব্যাগ তল্লাশি করে ১০টি পূর্ণ ও একটি অর্ধেক কার্ড ইয়াবা মিলেছে (মাদক ব্যবসায়ীদের মতে ১ কার্ড সমান ১০ হাজার ইয়াবা)। সেইসব প্যাকেট বুঝে নিয়ে পুলিশ নারীদের নিয়ে চলে যায়।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি জানান, গ্রেপ্তার হওয়া বেদে নারীরা প্রায় দুই বছর ধরে এ ভাড়া বাসায় অবস্থান করছেন। দরগাহ পাড়া এলাকার একটি মাদক সিন্ডিকেট তাদের দিয়ে ইয়াবা পাচার করে আসছিল।

নোয়াখালী থেকে আসা সোহাগ, ওই বাসার মালিক জসিম উদ্দিন বাবর ওরফে বাবুল, জাহাঙ্গীর আলম, আবুল ফয়েজ, নাছির, শফি আলম, নুরুল হক, মোস্তফা, জমির উদ্দিন সাকিব, আবু জাফর, হালিমুর রশিদসহ আরো কয়েকজনকে নিয়ে গড়া সিন্ডিকেট এ ব্যবসা নিয়ন্ত্রণ করতো। বেদে নরীরা দীর্ঘদিন ধরে উল্লেখিত সিন্ডিকেটের ইয়াবার চালান ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে কৌশলে পাচার করেছেন।

বেদে নারীদের প্রতি প্রশাসনের তেমন নজর না থাকায় তাদের দিয়েই অনায়াসে মাদক পাচার করে কাড়ি কাড়ি টাকা আয় করেছে সিন্ডিকেটটি। বেদে সম্প্রদায় দলবেঁধে একেক সময় একেক এলাকায় গিয়ে অস্থায়ী ঘর তুলে অবস্থান করলেও এসব নারী বছরের পর বছর ভাড়া বাসায় থেকে ঢাকা-চট্টগ্রাম আসা যাওয়া করতেন। বিভিন্ন সময় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বহনকারীরা আটক হলেও গডফাদাররা থেকে যান ধরাছোঁয়ার বাইরে।

এ বিষয়ে রামু থানার ওসি আবুল খায়ের বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ২৩ হাজার ৫শ পিচ ইয়াবাসহ ৫ বেদে নারীকে গ্রেপ্তার করা হয়। এ সময় আমরা বাড়ির মালিক বাবুলকেও আটক করে নিয়ে আসি। কিন্তু পরে ঘটনা খতিয়ে দেখে তার সম্পৃক্ততা না পেয়ে তাকে (বাবুলকে) ছেড়ে দেয়া হয়। এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করে ৫ বেদে নারীকে জেলহাজতে পাঠানো হয়েছে।

ইয়াবার পরিমাণ বেশি থাকার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে গণমাধ্যমকর্মীদের উপর ক্ষোভ ঝেড়ে ওসি বলেন, একটা ট্যাবলেটও এদিক-ওদিক হয়নি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড