• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালুকায় বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

২০ মে ২০২০, ০৪:৩২
ময়মনসিংহ
পোশাক কারখানার নারী-পুরুষ শ্রমিকরা বিক্ষোভ করেছেন

চলতি মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে ময়মনসিংহের ভালুকা উপজেলায় চারটি পোশাক কারখানার নারী-পুরুষ শ্রমিকরা বিক্ষোভ করেছেন। 

মঙ্গলবার (১৯ মে) সকাল থেকে বিকাল পর্যন্ত ভালুকা উপজেলার চারটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভে অংশ নেন। পরে প্রশাসন ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদেরকে স্বাভাবিক অবস্থানে নেন।

শ্রমিক ও প্রশাসন সূত্র জানা যায়, মঙ্গলবার সকালে দিকে ভালুকা উপজেলার ভরাডোবা ইউনিয়নের ভরাডোবা এলাকায় হ্যারী ফ্যাশন লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা চলতি মাসের ১৫ দিনের বেতন, ওভার টাইম, ঈদ বোনাস ও জিএমের অপসারণের দাবিতে বিক্ষোভে অংশ নেন। পরে খবর পেয়ে ভালুকা মডেল থানার পুলিশ, শিল্প পুলিশ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোমেন শর্মা ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদেরকে শান্ত করে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান।

পরে কারখানার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে রোমেন শর্মা শ্রমিকদেরকে জানান, আগামীকাল বুধবার (২০ মে) আপনাদের শতভাগ বোনাস দেওয়া হবে। চলতি মাসের ১৫ দিনের বেতন দেয়া সম্ভব নয়। চলতি মাস শেষ হলে বিকাশের মাধ্যমে বেতন পরিশোধ করা হবে। জুন মাসের বেতনের সঙ্গে পরিশোধ করা হবে। এই সিদ্ধান্ত প্রথমে মেনে নেয়নি শ্রমিকরা। দীর্ঘক্ষণ মাইকিং করে বোঝানোর পর শ্রমিকরা কারখানার থেকে চলে যান। 

এদিকে দুপুর ১২ টার দিকে একই এলাকার প্যাট্রিয়ট স্পিনিং মিল নামের একটি কারখানার শ্রমিকরা শতভাগ ঈদ বোনাস ও লকডাউন চলাকালীন সময়ে পরিবহন সুবিধার দাবিতে পোশাক কারখানার সামনে বিক্ষোভ করেন। পরে সেখানেও শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি নিষ্পত্তি করেন পুলিশ ও প্রশাসন। কারখানার কর্তৃপক্ষ বুধবার (২০ মে) শতভাগ বোনাস ও পরিবহন সুবিধার দেয়ার আশ্বাস দিলে শ্রমিকরা চলে যায়। 

এদিকে বিকাল ৩ টার দিকে ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের এলাকার সুনিভার্স নামের একটি জুতা তৈরি কারখানার শ্রমিকরা শতভাগ ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ শুরু করেন। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের শান্ত করেন। পরে কারখানার কর্তৃপক্ষ ঈদ বোনাস দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা যার যার  অবস্থানে চলে যান।

এর আগে গত সোমবার ভালুকা পৌরসভার এলাকার ওসমান গ্রুপের ইকরাম সুয়েটারের প্রায় ৫ হাজার শ্রমিক এপ্রিল ও মে মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করেন। এক পর্যায়ে কারখানার ব্যবস্থাপকসহ কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা। পরে ভালুকা মডেল থানার পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদেরকে দাবি পূরণের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। 

এ বিষয়ে জানতে চাইলে শিল্প পুলিশ জোন-৫ এর সহকারী পুলিশ সুপার সাহেব আলী পাঠান বলেন, শ্রমিকদের বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে কারখানার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বেতন ও ঈদ বোনাস পরিশোধ করা হবে শ্রমিকদের জানিয়ে দেওয়া হয়। এই আশ্বাসের পরিপ্রেক্ষিতে পোশাক কারখানার শ্রমিকরা শান্ত হয়ে যার যার  অবস্থানে ফিরে যান। বর্তমানে এলাকার পরিবেশ স্বাভাবিক রয়েছে। 

এ ব্যাপারে জানতে চাইলে ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোমেন শর্মা দৈনিক অধিকারকে বলেন, উপজেলায় চারটি পোশাক কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে আন্দোলন শুরু করেন। পরে ওই সব কারখানায় উপস্থিত হয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধান করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড