• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে কৃষকদের ফসল উৎপাদনের প্রশিক্ষণ

  সোনারগাঁ প্রতিনিধি, নারায়ণগঞ্জ

১৪ মে ২০২০, ০৭:৪২
নারায়ণগঞ্জ
প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ প্রদান চলছে

করোনা পরিস্থিতিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকাণ্ড থেমে নেই।এরই ধারাবাহিকতায় নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায়  কৃষকদেরকে নিরাপদ ফসল উৎপাদনের বিভিন্ন কৌশল/প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ প্রদান চলছে।

উক্ত প্রশিক্ষণে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. উসহাক, কৃষকদের নিরাপদ সবজি উৎপাদনে ফেরোমন ট্রাপ, জৈব সার ও জৈববালাইনাশক এবং বিভিন্ন ট্রায়াল নিয়ে বিশদ আলোচনা করেন এবং করোনা পরিস্থিতিতে সবাইকে সচেতন থেকে মাস্ক পরিধান করে চাষাবাদ করার  এবং নিয়মিত হাত দোয়ার পরামর্শ দেন। 

উপজেলা কৃষি অফিসার মনিরা আক্তার জানান, স্বাস্থ্য সুরক্ষায় এবং পুষ্টির চাহিদা মেটাতে সবজির বিকল্প নেই।আর নিরাপদ সবজিই পারে পুষ্টির গুনাগুণ অক্ষুণ্ণ রাখতে হবে। এসময় প্রশিক্ষণে উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি অফিসার মো. হাবিবুর রহমান, তোফায়েল আহম্মেদ। প্রশিক্ষণে কৃষকদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণ ছিল। কৃষক মাঠ স্কুলের কার্যক্রম শেষে জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রযুক্তি প্রদর্শনী পরিদর্শন করেন। প্রদর্শনীর উদ্দেশ্য হলো জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রযুক্তি কৃষকদের মাঝে সম্প্রসারণ করা ও নিরাপদ সবজি উৎপাদন করা। মাননীয় প্রধানমন্ত্রীর নিদর্শনা অনুযায়ী ১ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না এবং বসতবাড়িতে সবজি ও ফল চাষ করতে হবে। নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে বসতবাড়িতে সবজি চাষের জন্য উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে উপপরিচালক কৃষক কৃষাণীর মাঝে সবজির বীজ বিতরণ করে কৃষকদের সবজি আবাদে উদ্বুদ্ধ করেন।এরপর ব্রিধান -২৮ এর নমুনা শস্য কর্তনে অংশ নেন ও সরকার কৃষকদের নিকট হতে ২৬টাকা/কেজি রেটে ধান ক্রয় করবেন সে বিষয়টি কৃষকদের অবহিত করেন এবং আগ্রহী কৃষকদেরকে উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করতে পরামর্শ প্রদান করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড