• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইন শিক্ষা অব্যাহত রেখেছে ঢাকাস্থ পরমাণু শক্তিকেন্দ্র

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

১০ মে ২০২০, ০৭:৫৬
রূপপুর
আইকোন

অতীতের সাফল্য ও অংশগ্রহণকারীদের ইতিবাচক মনোভাবের দ্বারা অনুপ্রাণিত হয়ে ঢাকাস্থ পরমাণু শক্তি তথ্যকেন্দ্র (আইকোন) তাদের মে মাসের শিক্ষা কার্যক্রমে নতুন কিছু ইভেন্ট যুক্ত করেছে। এ সব ইভেন্ট আয়োজনে সহায়তা দিচ্ছে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন (রোসাটম)। 

শনিবার (৯ মে) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নতুন ইভেন্টগুলোর মধ্যে রয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজের অগ্রগতি, বাংলাদেশের পরমাণু শিল্পে ক্যারিয়ার গঠন, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালনা ও নিরাপত্তা বিষয়ক মৌলিক ধারণাসহ অন্যান্য বিষয় নিয়ে পরমাণু শক্তি বিশেষজ্ঞদের আলোচনা।

আইনকোন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিচালনা বিষয়ে একটি লেকচার সেশন ও কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হবে। ইচ্ছুক অংশগ্রহণকারীদের জন্য আয়োজন করা হবে আইকোন ভার্চুয়াল ট্যুর। ট্যুরের সময় আইকোনে বিভিন্ন কার্যক্রম ও প্রদর্শনী সামগ্রীর ব্যবহার সম্পর্কে ধারণা পাবেন অংশগ্রহণকারীরা। আইকোনের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে আলোকপাত করা এবং এ সম্পর্কে সবার মতামত ও পরামর্শ গ্রহণ করা হবে।

এছাড়া পরমাণু শক্তি বিষয়ের শিক্ষকদের আরও বেশি অবহিত করার লক্ষ্যে একটি অনলাইন কোর্স আয়োজনের পরিকল্পনা করছে আইকোন। বিশ্বের স্বনামধন্য রুশ শিক্ষা প্রতিষ্ঠান- মেফি’র এ জাতীয় একটি কোর্স বাংলাদেশের উপযোগী করে তৈরি হবে। কোর্সে রেডিয়েশনের উৎস, রেডিয়েশন ও ইকোলজি, পরমাণু শিল্পের ইতিহাসসহ বিভিন্ন প্রশ্ন থাকবে। এর মধ্যে ঈশ্বরদীর জনগণের কাছ থেকে ওয়েবসাইটের মাধ্যমে প্রাপ্ত বিভিন্ন প্রশ্নও থাকবে। কোর্স সম্পন্ন করার পর শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের জন্য অনুরূপ কোর্স আয়োজনে সক্ষম হবেন।

আইকোনে আয়োজিত ইভেন্টে অংশগ্রহণের জন্য- https://www.facebook.com/iconedhaka/ ফেইসবুক পেজ ভিজিট করতে অনুরোধ করা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড