• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুন্সীগঞ্জে জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনা বিক্রির ধূম

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

০৮ মে ২০২০, ১০:১০
মুন্সীগঞ্জ
জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনা বিক্রির ধূম পড়েছে

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনা বিক্রির ধূম পড়েছে। মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুর জেলার পদ্মা ও মেঘনা নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে এ সমস্ত জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনা ব্যাপক হারে নিধন করা হচ্ছে। পরে টঙ্গীবাড়ী উপজেলার দিঘিরপাড় ও হাসাইল মাছঘাট দিয়ে দেশের বিভিন্নস্থানে পাচার হচ্ছে এসব মাছ। 

এছাড়া উপজেলার দিঘীরপাড়, হাসাইল মাছঘাটসহ উপজেলার বিভিন্ন হাট-বাজারে এবং গ্রামে ঘুরে ঘুরে মাছ বিক্রেতারা এই সমস্ত জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনা বিক্রি করছেন। অবাধে জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনার বিক্রি চললেও মৎস্য বিভাগ, টঙ্গীবাড়ী উপজেলা প্রশাসন ও কোস্টগার্ডের তেমন ভূমিকা না থাকায় জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

স্থানীয় সচেতনমহল বলছেন, প্রশাসনের অভিযান অব্যাহত থাকলে এভাবে অবাধে জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনা শিকার করা সম্ভব হতোনা। 

বিভিন্ন এনজিও’র কিস্তি এবং মহাজনের দাদন পরিশোধের জন্য জেলেরা কারেন্ট জাল নিয়ে নদীতে মাছ ধরতে বাধ্য হচ্ছেন বলে জানিয়েছেন তারা মৎস্যজীবীরা। 

সরেজমিনে টঙ্গীবাড়ী উপজেলার হাসাইল ও দিঘীরপাড় মাছ ঘাটে গিয়ে দেখা গেছে বেশ কিছু অসাধু আড়তদার এই সমস্ত মাছ বিক্রিতে ব্যস্ত। এছাড়াও উপজেলার পাচগাও, সিদ্ধেশ্বরী, বাঘিয়া, বালিগাও, বেতকা, আবদুল্লাহপুর বাজার এবং মান্দ্রা, ধীপুর, রাউৎভোগ, কামারখাড়া, ভিটিমালধা গ্রামে ঘুরে ঘুরে অবাধে জাটকা ইলিশ ও পাঙ্গাসের পোনা বিক্রি করতে দেখা গেছে।

এছাড়া রাতের অন্ধকারে পিকআপ ভ্যানে করে কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ, ঢাকার দূর-দূরান্তে পাচার করা হচ্ছে এ সমস্ত মাছ। 

গত ১৫ এপ্রিল দিঘিরপাড় তদন্ত কেন্দ্রের পুলিশ পাহারায় জাটকা পাচারের সময় গ্রাম্য পুলিশ ওই সমস্ত জাটকা আটক করলে পরে পুলিশ সদস্যরা গ্রাম্য পুলিশদের মেরে ওই জাটকা ছিনিয়ে নিয়ে যায়। ওই ঘটনায় তিন পুলিশ সদস্যকে ক্লোজড করলেও থেমে নেই জাটকা নিধন ও বিক্রি।

একটি অসাধু চক্র এই মাছগুলো নিধন ও পাচারে সক্রিয় রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। প্রশাসন তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করছে না বলেও অভিযোগ উঠেছে।

এ বিষয়ে টঙ্গীবাড়ী উপজেলা মৎস্য কর্মকর্তা জাকির মৃধা জানান, করোনার মধ্যে কিছু অসাধু মৎস্যজীবী এসব মাছ শিকার করছে।  তবে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।  এই মাসেও বেশ কয়েকটি অভিযান পরিচালনা করে কয়েকজনকে জরিমানা করা হয়েছে। আমরা নিয়মিত খোঁজখবর নিচ্ছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড