• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্রাণ বিতরণে প্রধান অতিথি, করোনা আক্রান্ত প্রথম রোগী

  বরিশাল প্রতিনিধি

৩০ এপ্রিল ২০২০, ০৯:২৮
বরিশাল
করোনা আক্রান্ত প্রথম রোগী

করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে শুধু পাড়া-প্রতিবেশী নয়, স্বজনরাও এড়িয়ে চলেন। সমাজ তাকে হেয়-প্রতিপন্ন করে। সুস্থ হলেও তার প্রতি সমাজের এমন বিরূপ মনোভাবের পরিবর্তন ঘটেনা। নিজ বাড়িতে তাকে অনেকটা বন্দীদশায় কাটাতে হয়। দেশে করোনাভাইরাসের সংক্রামন শুরু হলে আক্রান্তদের প্রতি এরকম বৈষম্যমূলক আচরণ যেন অনেকটা নিয়মে পরিণত হয়েছে। তবে এর ব্যতিক্রম ঘটলো বরিশালে মেঘনাবেষ্টিত মেহেন্দিগঞ্জ উপজেলার চরগোপালপুর ইউনিয়নে।

এ ইউনিয়নের কাজীরচর গ্রামের আব্দুর রব মুন্সী (৫০) করেনায় আক্রান্ত শনাক্ত হওয়া বরিশাল জেলার প্রথম রোগী। বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালের করোনা ইউনিটে ২২দিন চিকিৎসা নিয়ে তিনি সুস্থ হয়ে মঙ্গলবার সন্ধ্যায় বাড়িতে ফিরেছেন। বুধবার সকালে তিনি চরগোপালপুর ইউনিয়ন পরিষদের ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অংশ নেন। দেড়শ হতদরিদ্র পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেন। জনগণের ভীতি কাটাতে করোনা জয়ী আব্দুর রব মুন্সীকে এভাবে জনসম্মুখে আনেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সামসুল বারী মনির। তাকে দেখতে কয়েকশত মানুষ ইউনিয়ন পরিষদ চত্বরে জড়ো হন।

উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তৃতায় আব্দুর রব মুন্সী বলেন, করেনায় আক্রান্ত হলেই ভয় পেতে হবেনা। নিয়ম মেনে চিকিৎসা নিলে আক্রান্ত প্রায় সকলে সুস্থ হতে পারেন। এ ভাইরাস থেকে পরিত্রাণ পেতে সামাজিক দূরত্ব রক্ষাসহ স্বাস্থ্য বিভাগের দেয়া অন্যান্য নিয়মকানুন মেনে চলা এবং যার যার ধর্মানুযায়ী সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করার জন্য সকলের প্রতি আহ্বান জানান রব মুন্সী।

চরগোপালপুর ইউনিয়ন চেয়ারম্যান সামসুল বারী মনির বলেন, ইউনিয়নের বাসিন্দা আব্দুর রব মুন্সী পরিবার নিয়ে নারায়ণগঞ্জ থাকেন। তিনি সেখানে একজন ক্ষুদ্র ব্যবসায়ী। লকডাউনের মধ্যে গত ৭ এপ্রিল রব মুন্সী একা গ্রামের বাড়িতে আসেন। গ্রামে পৌঁছেই তিনি জ্বর-সর্দিসহ করোনা উপসর্গের রোগে আক্রান্ত হন। এ খবর জানাজানি হলে গোটা ইউনিয়নে আতংক দেখা দেয়। উপজেলা প্রশাসনের পরামর্শে ৮ এপ্রিল রব মুন্সীকে স্পীডবোটে বরিশাল মেডিকেল নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন তিনি। সেখানে নমুনা পরীক্ষায় তার পজিটিভ শনাক্ত হয়। হাসপাতালের আইসোলেশনে রেখে তার চিকিৎসা দেয়া হয়। সুস্থ হলে মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়ে সন্ধ্যায় বাড়িতে পৌঁছেন তিনি।

চেয়ারম্যান মনির বলেন, গ্রামবাসীর ভীতি দুর করতে তিনি সিদ্ধান্ত নেন বুধবার ত্রাণ বিতরণ অনুষ্ঠানে আব্দুর রব মুন্সীকে প্রধান অতিথি করবেন। রাতেই তিনি রব মুন্সীর বাড়িতে গিয়ে তার খোঁজখবর নেয়ার পাশাপাশি পরদিন ইউনিয়ন পরিষদের আসতে বলেন। করোনাভাইরাস আক্রান্ত হয়ে সদ্য সুস্থ হওয়া এ মানুষটিকে নিয়ে সকালে কোন ভীতি ছিলনা ইউনিয়ন পরিষদের উপস্থিত শত শত মানুষের মধ্যে। তারা সাদরে গ্রহণ করেন আব্দুর রবকে।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে অংশ নেয়া লেঙ্গুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহাবউদ্দিন বলেন, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের এ উদ্যোগটি অনন্য। রব মুন্সীকে এভাবে জনসম্মুখে আনা না হলে সাধারণ মানুষের মধ্যে ভীতি দুর হতো না। তাকে ও তার পরিবারের সদস্যদের সকলে এড়িয়ে চলতো এবং হেয়-প্রতিপন্ন চোখে দেখা হতো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড