• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্যাসিফিক ল্যাবরেটরি স্কুল নিয়েছে এক ব্যতিক্রমী উদ্যোগ

  শরীয়তপুর প্রতিনিধি

২০ এপ্রিল ২০২০, ১০:১৮
শরীয়তপুর
প্যাসিফিক ল্যাবরেটরি স্কুল

শরীয়তপুর ভেদরগঞ্জ উপজেলায় পৌরসভার ২ নং ওয়ার্ডে অবস্থিত প্যাসিফিক ল্যাবরেটরি স্কুল। করোনা মহামারীতে দেশে যখন সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ঠিক সেই মুহূর্তে প্যাসিফিক ল্যাবরেটরি স্কুল নিয়েছে এক ব্যতিক্রমী উদ্যোগ।

এমন অভিযোগ পেয়ে ১৯ এপ্রিল রবিবার দুপুরে গিয়ে দেখা যায়, স্কুলের গেট তালা দেয়া। উঁকি-ঝুঁকি মারলে স্কুলের ভেতর থেকে বেড় হয়ে আসেন, একজন সহকারী শিক্ষক। তার কাছে স্কুলের প্রধান শিক্ষক মোজাম্মেল হকের নাম নাম্বার চাইলে তিনি স্কুলের পরিচালক সোহেল রাড়িকে খবর দেন। সেই সাথে গেটের তালা খুলে দেন ভেতরে ঢোকার জন্য। স্কুলের ভেতরে ঢুকে দেখা যায়, স্কুলটিতে কোন শিক্ষার্থী নেই। প্রতিটি শ্রেণি কক্ষে স্পিকার ও পুরো বিদ্যালয়ে ১৬ টি সিসিটিভি ক্যামেরা লাগানো।

এসময় কথা হয় স্কুলের পরিচালক সোহেল রাড়ির সাথে, তিনি জানান, আমরা শিক্ষার্থীদের লেখা পড়ার কথা চিন্তা করে বাড়িতে বসে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করেছি। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত আমার ঘর আমার ক্লাস। আমরা ১৮ মার্চ থেকে প্রযুক্তির মাধ্যমে শিক্ষকগণ ছাত্র-ছাত্রীদের পড়ার টেবিলে রাখার চেষ্টা করছে। দীর্ঘ ছুটিতে ১ম সাময়িক পরীক্ষা সম্পূর্ণ করে নতুন পাঠে মনোযোগী করা এবং বাহিরে ঘোরা ফেরা, মোবাইল ও টিভির অপপ্রয়োগ থেকে প্রিয় সন্তানকে বাঁচানোর জন্য আমাদের এই প্রয়াস। স্কুলটিতে মোট শিক্ষার্থী ৫০০ জন। পিইসিতে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ১৭ জন পরীক্ষা দিয়ে ১০০ পার্সেন্ট পাশ সহ ১৪ জন শিক্ষার্থী এ প্লাস পায়। এই ১৪ এ প্লাস শিক্ষার্থীদের ভেতর ৬ জন ট্যালেন্টপুলে বৃত্তি পায় ও ৬ জন সাধারণ বৃত্তি পায়। আমাদের লক্ষ বিভাগীয় পর্যায়ে সেরা হওয়ার।

পরীক্ষার রুটিন

এই স্কুলটির সামনে ও ভেতরে সুন্দর পরিবেশ দেখে এলাকার কিছু বখাটে যুবক নিয়মিত বসে মাদক সেবন সহ আড্ডা দিতো। এদের একবার পুলিশ পিটিয়ে ছিলো। এছাড়াও পাশেই আরেকটি বেসরকারি স্কুল আছে। তারা হয়তো স্কুলের বদনাম করার জন্য এই ধরনের অভিযোগ করেছে।

ঐ স্কুলের শিক্ষার্থীর অভিভাবক পৌরসভার ২ নং ওয়ার্ড কাউন্সিলর হারুণ বেপারি ও ছয়গাঁও ইউপি চেয়ারম্যান বলেন, স্কুল সত্যিই লেখাপড়ার দিক দিয়ে খুবই ভালো। ভর্তির সময় ও মাসিক টাকা ছাড়া বাড়তি কোন টাকা পয়সা আমাদের কাছ থেকে নেয়া হয়নি। এগুলো মিথ্যা অপপ্রচার।

এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর আল নাফিস দৈনিক অধিকারকে বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত আমার ঘর আমার ক্লাসের বিষয়টি আমার জানা নেই। এই স্কুলটি উপজেলায় রেজাল্ট সহ খেলাধুলাতে প্রথম হয়। আমি সরকারি চাকরী না করলে আমার সন্তানকে এই স্কুলে দিতাম। এই ধরনের নিয়ম আছে কিনা আমি শিক্ষা অফিসারের কাছে জেনে জানাবো।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ দৈনিক অধিকারকে বলেন, সরকার টেলিভিশনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু করেছে। যাতে করে শিক্ষার্থীরা ঘরে বসে ক্লাস করতে পারে এই টুকু জানি। তবে তারা যে উদ্যোগ নিয়েছে। নিঃসন্দেহে ভালো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড