• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিজলার ৪২ মেট্রিক টন সরকারি চাল বাউফলে উদ্ধার

  বরিশাল প্রতিনিধি

১৬ এপ্রিল ২০২০, ১০:৪৬
পটুয়াখালী
জব্দকৃত চালের বস্তা

পটুয়াখালীর বাউফল উপজেলার বগা বন্দরে এক ব্যবসায়ীর গোডাউন থেকে মঙ্গলবার রাতে ৪২ মেট্রিক টন সরকারি চাল উদ্ধার হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত মো. শাহজাহান হাওলাদার (৩২) ও মো. জয়নাল চৌকিদার (৬০) নামে দুই ব্যক্তিকে পুলিশ আটক করেছে। জানা গেছে, উদ্ধারকৃত সরকারি চাল বরিশালের হিজলা উপজেলার আ’লীগ নেতা ও ইউপি চেয়ারম্যানসহ একটি প্রভাবশালী চক্র বাউফলে গোপনে পাচার করেছে।

অপরদিকে বাউফলের কেশবপুর ইউনিয়ন মহিলা আওয়ামীলীগের সভাপতি ও ইউপি সদস্য লিপি আক্তারের ঘর থেকে ত্রাণের চাল উদ্ধারের ঘটনায় তাকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বাউফল থানার সহকারী পুলিশ সুপার মো. ফারুক হোসেন জানান, গোপন খবরে অভিযান চালিয়ে মঙ্গলবার রাতে উপজেলার বগা বন্দরের একটি গোডাউন থেকে ৪২ মেট্রিকটন চাল জব্দ করা হয়। ধারণা করা হচ্ছে পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর আগেই আরও অনেক চাল সরিয়ে ফেলা হয়েছে। এ ঘটনায় আটক দুই ব্যক্তির নামোল্লেখসহ অজ্ঞাতনামা আরও কয়েকজনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানান তিনি।

আটক হওয়া শাহজাহান বগা ইউনিয়নের বানাজোড়া গ্রামের মোতাহার হোসেন হাওলাদারের ছেলে। মোতাহার আওয়ামী লীগের প্রভাবশালী এক নেতার ভাইয়ের সঙ্গে চালের ব্যবসা করেন। অপর আটককৃত ট্রলার চালক জয়নালের বাড়ি বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার বদরপুরে।

শাজাহান হাওলাদার স্থানীয় সাংবাদিকদের বলেন, ‘হিজলা উপজেলার বিভিন্ন ইউনিয়নের ইউপি সদস্যদের কাছ থেকে কাবিখার ৪৫ মেট্রিকটন চাল ক্রয় করেছেন। ওই চাল হিজলা খাদ্য গুদাম থেকে নদীপথে ট্রলারে করে মঙ্গলবার রাতে বাউফলে আনা হয়। প্রতি বস্তায় ৩০ কেজি করে চাল ছিল। মোট বস্তা ছিল ১ হাজার ৫০০। তবে তিনি কোনো ইউপি সদস্যের নাম বলতে পারেননি।

এ বিষয়ে বরিশালের হিজলা উপজেলা প্রকল্প বাহমশবায়ন কর্মকর্তা (পিআইও) মো. আবিদ হাসান বলেন, ‘এই মুহূর্তে হিজলা উপজেলায় কাবিখার চাল বিক্রি করার কোনো সুযোগ নেই। একমাস আগে কাবিখার চাল বিতরণ করা হয়েছে।’

হিজলা খাদ্য গুদামের পরিদর্শক মো. আলাউদ্দিন বলেন, ‘তাঁর খাদ্য গুদাম থেকে কোনো চাল বিক্রি করা হয়নি। জব্দ করা চাল হিজলা খাদ্য গুদামের না। আর কাবিখার চাল অনেক আগেই বিতরণ করা হয়েছে।’

তবে হিজলা ও বাউফল থানার দায়িত্বশীল দুই কর্মকর্তা বলেন, আটককৃত সরকারি চাল হিজলার কে কে পাচার করেছে তা তদন্ত চলছে। এজন্য আটকৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ওই সূত্র বলেছে, চাল পাচারের সাথে একটি প্রভাবশালী চক্র জড়িত বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

অপরদিকে বাউফলের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিচুর রহমান বালী জানান, বুধবার বিকালে কেশবপুর ইউপি সদস্য লিপি আক্তারের ঘর থেকে দুস্থদের জন্য বরাদ্দকৃত ১ বস্তা ভিজিডি চাল ও চার বস্তা ত্রাণের সরকারি চাল জব্দ করা হয়। পরে তাকে একমাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড