• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেবাচিম হাসপাতালে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব চালু

  বরিশাল প্রতিনিধি

০৮ এপ্রিল ২০২০, ১৭:৫৯
বরিশাল
শেবাচিম হাসপাতালে করোনা ভাইরাস পরীক্ষার পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) ল্যাব চালু

বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে করোনা ভাইরাস পরীক্ষার পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) ল্যাব চালু হয়েছে। বুধবার (৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় পরীক্ষামূলকভাবে ১ জন সন্দেহভাজন করোনা রোগীর নমুনা পরীক্ষার মাধ্যমে পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু করেন। এসময় উপস্থিত ছিলেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম।

তার আগে সকাল ১১ টায় মেডিকেল কলেজের দ্বিতীয় তলায় মাইক্রোবায়োলজি বিভাগে দোয়া-মোনাজাত করে পিসিআর ল্যাব শুরুর কার্যক্রমের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। পরে পানিসম্পদ প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, এ ল্যাবে টেকনোলজিস্টদের প্রশিক্ষণ ও করোনাভাইরাস পরীক্ষা কার্যক্রম একইসঙ্গে শুরু হয়েছে। আপাতত ধীর গতিতে পরীক্ষা শুরু হলেও পরবর্তীতে টেকনোলজিস্টরা দক্ষ হলে প্রতিদিন ৯৪ জন রোগীর নমুনা পরীক্ষা করা যাবে।

তিনি বলেন, চিকিৎসক ও টেকনিশিয়ানদের প্রশিক্ষণের জন্য ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ মেডিকেল টেকনোলজিষ্টগন শের-ই বাংলা মেডিকেল কলেজের টেকনোলজিস্টদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিষয়ে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিচ্ছে। বরিশালে করোনা ল্যাব চালু হওয়ায় প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান পানি সম্পদ প্রতিমন্ত্রী। তবে এই ল্যাবে যাতে দীর্ঘ মেয়াদে করোনা পরীক্ষা করার প্রয়োজন না হয় সবার কাছে সেই দোয়া কামনা করেন তিনি।

মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অসীত ভূষন দাস বলেন, সার্বিক পরিস্থিতিতে গতকাল থেকে স্বল্প পরিসরে সন্দেহভাজন রোগীদের করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। একই সঙ্গে বরিশালের টেকনোলজিস্টদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ চলছে।

শেবাচিম হাসপাতাল সূত্রে জানা গেছে, বরিশালের পিসিআর ল্যাবে ৩জন চিকিৎসক এবং ৫জন মেডিকেল টেকনোলজিস্ট রয়েছেন। এদেরকে ঢাকা থেকে আসা বিশেষজ্ঞরা করোনা পরীক্ষা বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন। এক সপ্তাহ প্রশিক্ষণ শেষে ঢাকা থেকে আসা বিশেষজ্ঞরা চলে যাবেন বলে জানান মেডিকেল কলেজ অধ্যক্ষ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড