• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১১১ বছরে এই প্রথম হচ্ছে না জব্বারের বলী খেলা

  সারাদেশ ডেস্ক

০৫ এপ্রিল ২০২০, ১৯:১৬
বলী খেলা
জব্বারের বলীখেলা

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অংশ হিসেবে শুরু হওয়া চট্টগ্রামের জব্বারের বলী খেলা তার ইতিহাসে প্রথমবারের মতো এবার আয়োজন হচ্ছে না। ১৯০৯ সালে শুরু হওয়া এই ঐতিহাসিক আয়োজনের এবার ১১১তম আসর হওয়ার কথা ছিল।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শতবছরের বেশি পুরনো ঐতিহ্যবাহী এই বলী খেলা ও বৈশাখী মেলা এবার না করার সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি। এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে বাংলা নববর্ষের অনুষ্ঠানও স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আমরাও চট্টগ্রামের ঐতিহাসিক এ আয়োজন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।

জহরলাল জানান, ১৯০৯ সালে শুরু হওয়ার পর কখনওই এই আয়োজন বন্ধ হয়নি। তবে এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দুঃখজনকভাবে এই ঐতিহাসিক আয়োজন স্থগিত করতে হচ্ছে।

উল্লেখ্য, ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে আব্দুল জব্বার সওদাগর বন্দরনগরীর ঐতিহাসিক লালদিঘী মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। কালক্রমে এটি জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। এর জনপ্রিয়তা এখনও অক্ষুণ্ন রয়েছে।

বাংলা পঞ্জিকা অনুসারে প্রতিবছর বৈশাখ মাসের ১২ তারিখে লালদিঘীর ময়দানে এই খেলা অনুষ্ঠিত হয়। খেলার আগের দিন থেকে শুরু করে পরদিন পর্যন্ত তিন দিন ধরে কয়েক কিলোমিটার জায়গাজুড়ে এখানে বৈশাখী মেলাও বসে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড