• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোলায় বেদে সম্প্রদায়ের ও তৃতীয় লিঙ্গর পাশে জেলা প্রশাসক

  ভোলা প্রতিনিধি

০৪ এপ্রিল ২০২০, ১৬:১৪
ভোলা
বেদে পল্লি ও হিজড়াদের মাঝে জেলা প্রশাসক এর পক্ষে খাদ্য সহায়তা পৌঁছে দেন ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান

করোনা প্রকোপে সারাদেশ যখন অচল, তখন দুবেলা খাবার জুটবে কি না, তা নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে নিম্ন আয়ের মানুষের। কাজ না পেয়ে ঘরে বন্দি তারা। সবচেয়ে বেশি দুর্বিপাকে পড়েছেন ভাসমান বেদে ও তৃতীয় লিঙ্গ (হিজড়া) সম্প্রদায়ের মানুষ। আর অবহেলিত এই সম্প্রদায়ের পাশে এসে দাঁড়িছেন ভোলা জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক। 

শনিবার দুপুরে ভোলা বাস টার্মিনাল সংলগ্ন বেদে পল্লি ও হিজড়াদের মাঝে জেলা প্রশাসক এর পক্ষে খাদ্য সহায়তা পৌঁছে দেন ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান। এসময় তাদের মাঝে চাল, ডাল, আলু সহ নানা উপকরণ পায় প্রায় ৫০ টি পরিবারের মাঝে খাদ্য তিনি তুলে দেয়া হয়। 

ভোলা জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক জানায়, মূলত সরকারি তালিকার বাইরে যারা খাদ্য সহায়তা পাচ্ছেন না বা বঞ্চিত বিশেষ করে নিম্ন আয়ের মানুষ, বেদে ও তৃতীয় লিঙ্গ (হিজড়া) সম্প্রদায়ের মানুষ সহ নানা শ্রেণী পেশার মানুষকে যাদের বাড়িতে খাদ্য সহায়তা নেই তাদের খুঁজে বের করে যতটুকু সম্ভব সহায়তা করা হচ্ছে। ছিন্নমূল অসহায় মানুষের মাঝে খাবার পৌঁছে দেয়ার এ কার্যক্রম অব্যাহত থাকবে। 

এদিকে বেদে সম্প্রদায়রা জানান, আমরা যাযাবর মানুষ। সরকারি সব ধরনের সুযোগ সুবিধা থেকে আমরা বঞ্চিত। বেদেদের মূল পেশায় অনেক আগেই ভাটা পড়েছে। এখন সাপের খেলা সহ ইমিটেশনের চেইন, মালা বিক্রি করে সংসার চলে। তাবিজ কবজে মানুষের বিশ্বাস কমে যাওয়ায় সেগুলো বিক্রি নাই বললেই চলে। তার পরে করোনার কারণে সরকারের ঘোষণা অনুযায়ী বাড়ির বাইরে যাওয়া মানা। তাই আমরা ঘর থেকে বের হইনা। এখন সরকারের পক্ষ থেকে সাহায্যর উপরে চলে আমাদের সংসার।

এসময় তারা জেলা প্রশাসককে খাদ্য সহায়তা প্রদান করায় ধন্যবাদ জানাই। এছাড়াও উপজেলা প্রশাসন কার্যালয়ের সামনে করোনা দুর্যোগ মোকাবেলায় ভোলায় হিজড়া সম্প্রদায়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান। ভোলা সদর উপজেলার ১১ জন হিজড়া সম্প্রদায়ের পরিবারের মাঝে চাল, ডাল, আলু, সয়াবিন তৈলসহ নানা উপকরণ বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন -এনডিসি মো. জাহিদুল ইসলাম, নৌ-বাহিনীর লেফটেনেন্ট আহসান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও) জিয়াউর রহমান প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড