• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমপি তন্ময়ের ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা 

  সারাদেশ ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ১৯:১৯
ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা 
ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা 

‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই স্লোগানে বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছে স্বাস্থ্য বিভাগ।

বুধবার দুপুর থেকে বাগেরহাটের স্বাস্থ্য বিভাগ এই মানবিক সেবা চালু করা হয়। করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে হাসপাতাল বিমুখ রোগীদের সুস্থ স্বাভাবিক রাখতে বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের উদ্যোগে স্বাস্থ্য বিভাগ এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করে।

স্বাস্থ্যসেবা নিতে হটলাইনে কল করতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ এই সেবা চালু করায় জনপ্রতিনিধি ও স্থানীয়রা স্বাগত জানিয়েছে।

হটলাইনের নম্বরগুলো হচ্ছে: ০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪।

এর আগে গত ২৭ মার্চ রোগীদের সেবা দিতে সদর হাসপাতালে হটলাইন চালু করে স্বাস্থ্য বিভাগ। বাগেরহাট শহরের অদূরে ভৈরব নদীর চরের হাড়িখালি গ্রামের দরিদ্র অসহায় রশিদ তালুকদার ও কাসেম শেখ (৫০) এবং সদর উপজেলার দক্ষিণ মাঝিডাঙা গ্রামের রোকেয়া বেগমকে (৪৮) স্বাস্থ্যবিভাগের ভ্রাম্যমাণ মেডিকেল টিম স্বাস্থ্যসেবা দেয়।

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসক ডা. মো. মিরাজুল করিম বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই স্লোগানে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে স্বাস্থ্য বিভাগ একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে। হটলাইনে দুজন রোগীর কল পেয়ে আমরা সেখানে যাই। তাদের একজনকে পরীক্ষা করে ব্যবস্থাপত্র দেয়া হয়েছে, অন্যজনকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। যতদিন করোনাভাইরাসের সংক্রমণ থাকতে ততদিন এই মেডিকেল টিম এই স্বাস্থ্যসেবা অব্যাহত থাকবে।

বাগেরহাট শহরের অদূরে সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মাঝিডাঙা গ্রামের আশিউর্দ্ধো অসুস্থ রশিদ তালুকদারের স্বজন হানিফ শেখ বলেন, আমার আত্মীয়ের এ্যাজমা রয়েছে। মাঝে মাঝে তার শ্বাসকষ্ট বাড়ে। আজ হঠাৎ শ্বাসকষ্ট বাড়লে আমি হাসপাতালে ফোন করি। ফোন পেয়ে ডাক্তার বাড়িতে এসে তার চিকিৎসা করেছে। চিকিৎসক বাড়িতে এসে চিকিৎসা দেয়ায় আমরা খুশি হয়েছি। তারা যেন এই উদ্যোগ অব্যাহত রাখে।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দীন বলেন, করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে মানুষ হাসপাতালে চিকিৎসা নিতে ভয় পাচ্ছে। এই দুঃসময়ে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় স্থানীয় মানুষদের সেবা দিতে ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার ব্যতিক্রমী এক উদ্যোগ গ্রহণ করায় তাকে অভিনন্দন জানাই। এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। চিকিৎসকরা কল পেয়ে রোগীর বাড়িতে সেবা দিতে শুরু করেছেন। তাদের এই স্বাস্থ্যসেবা চালুর ফলে সাধারণ মানুষ দারুণভাবে উপকৃত হবে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, করোনাভাইরাসের ভয়ে বাগেরহাটের সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়, সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোন রোগীর হটলাইনে কল পেলেই তাদের কাছে অ্যাম্বুলেন্স নিয়ে যাবে এবং তাদের স্বাস্থ্যসেবা দেবেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড