• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামাজিক দূরত্ব মানছে না মোটরসাইকেল আরোহীরা

  আরিফ সবুজ, নোয়াখালী

০১ এপ্রিল ২০২০, ১৭:২৩
মোটরসাইকেল ব্যবহার
নিয়ম মানছে না কেউ (ছবি : দৈনিক অধিকার)

ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন করোনাভাইরাসকে ইতোমধ্যে মহামারি ঘোষণা করেছে। তাদের দেওয়া তথ্যমতে এ ভাইরাস সংস্পর্শে ছড়ায়। একজন থেকে আরেকজন এভাবে আজ পুরো পৃথিবীতে এর বিচরণ। 

বাংলাদেশেও এর ব্যতিক্রম না। আইইডিসিআর এর দেওয়া তথ্যমতে বুধবার (১ এপ্রিল) পর্যন্ত করোনায় দেশে ৬ জন মারা গেছেন। এবং আক্রান্তের সংখ্যা ৫৪ জন।

এমন পরিস্থিতিতে সারা বিশ্ব আজ লকডাউনে। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। হোম কোয়ারেন্টিন মেনে চলছে পৃথিবীবাসী। তবে বাংলাদেশে রয়েছে এর ভিন্ন চিত্র। 

চলাচলের জন্য দূরপাল্লার গাড়ি না চললেও অনেকে এখন মোটরসাইকেলকে বাহন হিসেবে নিয়েছেন। শুধু প্রয়োজনে নয় বিনা প্রয়োজনে কিংবা ছুটিতে ঘুরতেও মোটরসাইকেল ব্যবহার করছে গ্রামের লোকজন। প্রতিটি মোটরসাইকেলে ২ থেকে ৪ জন যাত্রী নিয়ে চলতে দেখা গেছে।

নোয়াখালীর বিভিন্ন উপজেলা ঘুরে কথা হয় কয়েকজন মোটরসাইকেল আরোহীর সঙ্গে। মো. আলী আকবর নামে সুবর্ণচর উপজেলার এক মোটরসাইকেল আরোহীর নিকট একাধিক লোকজন নিয়ে চলাচলের ব্যাপারে জানতে চাইলে তিনি প্রসঙ্গটি এড়িয়ে যান। করোনাভাইরাস সংস্পর্শে ছড়ায় এ ব্যাপারে ধারণাও নেই তার।

একই এলাকার আরেক মোটরসাইকেল আরোহী আবুল খায়ের জানান, অনেক দিন যাবত এলাকার বাহিরে ছিলাম। ছুটিতে বাড়িতে এসে বন্ধুবান্ধব নিয়ে একটু ঘুরতে বের হয়েছি। হোম কোয়ারেন্টিন এবং করোনা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে জানতে চাইলে তাদের বাড়িতে কোনো প্রবাসী নেই এবং প্রবাসীদের থেকে এড়িয়ে চলেন বলেন বিষয়টি এড়িয়ে মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হয়ে যান তিনি।

আরও পড়ুন : শেরপুরে মৃত ব্যক্তি করোনা আক্রান্ত ছিলো না

সুবর্ণচর উপজেলার স্থানীয় সংবাদকর্মী এবং সুবর্ণচর প্রেসক্লাবের সভাপতি আব্দুল কাইয়্যুম জানান, প্রশাসনের পাশাপাশি স্থানীয় সামাজিক সংগঠন এবং সংবাদকর্মীরাও করোনা ভাইরাসের ব্যাপারে জনসচেতনতামূলক প্রচার চালিয়েছেন। তবে এ বিষয়ে ব্যক্তি নিজে সচেতন না হলে কোনো ক্রমেই এর বিস্তার রোধ করা যাবে না।

এ ব্যাপারে নিরাপদ সড়ক আন্দোলনের জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ নিজামে উদ্দিন বলেন, ‘এমন পরিস্থিতিতে একাধিক ব্যক্তি নিয়ে মোটরসাইকেলে চলাচল একবারে উচিৎ না। সংক্রমণ এড়িয়ে চলতে দরকার হোম কোয়ারেন্টিন। একান্ত কাজে বের হলে মোটরসাইকেলে একজনের বেশি বের হওয়া ঠিক হবে না।’

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড