• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রামেকে করোনা পরীক্ষা শুরু, রিপোর্ট মিলবে ৮ ঘণ্টায়

  রাজশাহী প্রতিনিধি

০১ এপ্রিল ২০২০, ১৬:৩১
রামেক
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল (ছবি : সংগৃহীত)

রাজশাহীতে করোনাভাইরাস শনাক্তে পরীক্ষা শুরু হয়েছে।

বুধবার (১ এপ্রিল) দুপুরে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) স্থাপিত ল্যাবে এ পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

প্রথমে বগুড়া থেকে আসা তিনজন এবং রাজশাহীর একজনের নমুনা পরীক্ষা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী।

অধ্যক্ষ ডা. নওশাদ বলেন, ‘করোনা শনাক্তে গত বৃহস্পতিবার রাজশাহীতে পিসিআর মেশিন আসে। এরপর রামেকের ভাইরোলজি বিভাগের পাঁচটি কক্ষে ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। ল্যাব প্রস্তুতের পর মঙ্গলবার পিসিআর স্থাপন করা হয়। বুধবার দুপুর থেকে নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

ল্যাবের ইনচার্জ রামেকের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার বলেন, ‘ঢাকা থেকে টেকনিশিয়ানদের দুটি দল পাঁচদিন কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছে। আমরা ২৪০টি কিট পেয়েছি। ল্যাবে একদিনে সর্বোচ্চ আটজনের নমুনা পরীক্ষা করা যাবে। ফল প্রকাশ করতে সময় লাগবে আট থেকে ১২ ঘণ্টা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, করোনাভাইরাস পরীক্ষার জন্য মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি, ভাইরোলজি ও বায়োকেমিস্ট্রি বিভাগের ৩০ চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট প্রশিক্ষণ নিয়েছেন।

আরও পড়ুন : সরকারি ২৬ বস্তা চালসহ আ. লীগ নেতা আটক

কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান বলেন, ‘ল্যাবটি ঠিকভাবে চালু হয়েছে। মাইক্রোবাইলজি ও ভাইরোলজি বিভাগ যৌথভাবে এই ল্যাব পরিচালনা করছে। কেউ একা একা এসেই এখানে নিজের নমুনা পরীক্ষা করতে পারবেন না।’

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড