• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালুকায় ছুটির দাবিতে কারখানা শ্রমিকদের বিক্ষোভ

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

২৯ মার্চ ২০২০, ১১:১২
ময়মনসিংহ
বিক্ষুব্ধ গার্মেন্টস কর্মী

ময়মনসিংহের ভালুকা উপজেলায় হবিরবাড়ী আমতলী কটন মিল ও ক্রিস্টাল মার্টিন কারখানার শ্রমিকেরা ছুটির দাবিতে বিক্ষোভ মহাসড়ক অবরোধ করেছেন। 

শনিবার (২৮ মার্চ) দুপুরে দিকে ভালুকা উপজেলার ভালুকা কাঠালী, আমতলী, সিডস্টোর নিজ নিজ ফ্যাক্টরির সামনের রাস্তায় তাঁরা বিক্ষোভ ও ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে শ্রমিকেরা। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে স্থানীয় প্রশাসন, ভালুকা মডেল থানা ও শিল্প পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়ে যায়। 

স্থানীয় প্রশাসন ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ভালুকা উপজেলায় ছোট-বড় প্রায় তিনশ মিল-কারখানা রয়েছে। করোনা ভাইরাসের কারণে বেশ কিছু কারখানায় ইতিমধ্যেই ছুটি ঘোষণা করা হয়েছে। আরও বেশ কিছু কারখানা চালু রয়েছে। গত বৃহস্পতিবার থেকে সড়কে বাস চলাচল বন্ধ। এতে সচল থাকা কারখানায় যাওয়া-আসা করতে শ্রমিকদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাছাড়া কারখানার ভেতরে শ্রমিকদের করোনা ভাইরাস প্রতিরোধে কোনো ধরণের ব্যবস্থা করেননি কারখানা কর্তৃপক্ষ।

শনিবার (২৮ মার্চ) পৌনে ১২ টার দিকে কাঠালীর এলাকায় ইকরাম সুয়েটার নামের কারখানায় সরেজমিনে গিয়ে যায়, শ্রমিকেরা দাড়িয়ে গাদা-গাদি ভাবে কাজ করছেন। বেশির ভাগ শ্রমিকের মুখে মাস্ক নেই। হ্যান্ড গ্লোবস নেই। করোনা ভাইরাসের কারণে তিন ফুট দূরত্ব বজায় থাকার নির্দেশনা থাকলেও সেটি পালন করা হচ্ছে না।

ক্রিস্টাল মার্টিন কারখানার পোশাক শ্রমিকরা জানান, আমাদেরকে বলে তোমরা কাজ না করলে হলে চলে যাও। তাই আমরা ছুটির দাবিতে রাস্তায় নেমেছি। 

এ ব্যাপারে জানতে চাইলে ইকরাম সুয়েটারের এজিএম কামাল হোসেন দৈনিক অধিকারকে বলেন, স্পেনের একটি অর্ডারের কারণে দুপুর পর্যন্ত কারখানাটি খোলা রাখা হয়েছে। সব শ্রমিকদের জানিয়ে দেওয়া হয়েছে, করোনা ভাইরাস মোকাবেলায় বিজিএমই এর অনুরোধে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ইকরাম সুয়েটার এর উৎপাদন কার্যক্রম বন্ধ থাকবে। এই কারখানায় ষোলশ শ্রমিক কাজ করেন।

আরও পড়ুন: সবজি চাষে ভাগ্য বদল নজির আহমদের

অপর দিকে, দুপুরের দিকে ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের আমতলী এলাকায় কটন মিল ও ক্রিস্টাল মার্টিন গার্মেন্টসের শ্রমিকেরা মূল ফটকের সামনের রাস্তায় ছুটির দাবিতে বিক্ষোভ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে প্রায় এক ঘণ্টা রাখেন। পরে স্থানীয় প্রশাসন, ভালুকা মডেল থানা ও শিল্প পুলিশের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদের বুঝিয়ে পরিবেশ শান্ত করেন।

এ ব্যাপারে ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাইন উদ্দিন দৈনিক অধিকারকে জানান, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টির সমাধান করা হয়েছে। বর্তমানে পরিবেশ শান্ত রয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণা ঠেকাতে সরকার ঘোষিত আগামী ৪ এপ্রিল পর্যন্ত কারখানার শ্রমিকদেরও ছুটি দেওয়ার বিষয়ে রাজি হয়েছে কারখানা কর্তৃপক্ষ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড