• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চগড়ে ন্যায্য দাম না পাওয়ায় কমছে বোরো ধানের চাষ

  পঞ্চগড় প্রতিনিধি

২৮ মার্চ ২০২০, ১০:৩৭
পঞ্চগড়
বোরো ধানের চারা নিয়ে বেকার সময় পার করছে চারা ব্যবসায়ীরা

চলতি মৌসুমে শীতের তাপমাত্রা অবস্থান বেশী ও দীর্ঘ স্থায়ী হওয়ায় বোরো ধানের চারা রোপণ অনেকটাই বিলম্বিত হয়ে কৃষকরা বোরো ধানের চারা রোপণ করছে তবে দিন দিন পঞ্চগড়ে বোরো ধানের চাষ হ্রাস পাচ্ছে। বোরো ধানের চারা বিক্রি করা ব্যবসায়ীরা পড়েছে চরম বিপাকে কারণ হাট বাজারে তোলা চারার দাম কেউ ভুল করেও জিজ্ঞাসা করছে না ফলে চারা নিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকছেন তারা ক্রেতার অপেক্ষায়।

শুক্রবার (২৭ মার্চ) সকালে দেখা যায় পঞ্চগড়ের বিভিন্ন বাজারে বোরো ধানের চারা নিয়ে বেকার সময় পার করছে চারা ব্যবসায়ীরা।

কৃষকদের সাথে কথা বলে জানা যায়,ধানের ন্যায্য দাম না পাওয়ায় কৃষকরা ধান চাষ থেকে মুখ ফিরিয়ে লাভজনক কৃষিতে মনোযোগী হচ্ছেন। ফলে দিন দিন পঞ্চগড়ের বোরো ধানের চাষ হ্রাস পাচ্ছে। জেলার বোদা ও দেবীগঞ্জ উপজেলার কিছু কৃষক বোরো ধানের চারা উৎপাদন বা সরাসরি কৃষকদের কাছে ক্রয় করে বিভিন্ন বাজারে গিয়ে বিক্রি করে জীবিকা নির্বাহ করলেও তাদের কপালে পড়ছে লোকসানের ভাঁজ। কৃষকরা বোরো ধানের আবাদ না করায় চারা সংগ্রহ করছে না অনেকেই।

আরও পড়ুন : 

নওগাঁর সাহসী বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন মাস্টার

পিরোজপুরে জনপ্রিয় ভিয়েতনামের নারকেল আবাদ

ফেনীতে সূর্যমুখী চাষে খুলছে সম্ভাবনার দুয়ার

বোদার সাতখামার এলাকার আফসার আলী জানান, আমি প্রতি বছর ভজনপুর বাজারে বোরো ধানের চারা বিক্রি  করি কিন্তু চলতি মৌসুমে চারা নিয়ে আসলে ক্রেতা পাওয়া যাচ্ছে না কেউ দামটুকুও জিজ্ঞাসা করছে না ফলে লোকসানে পড়েছি আমি'।

একই কথা জানান আমিরুল ইসলাম নামে এক পাইকারি ব্যবসায়ী, তিনি জানান প্রতি আঠি চারা ২-৩ টাকা দরে বিক্রি করি কিন্তু ক্রেতা পাচ্ছি  না। আর ক্রেতা না পাওয়ার কারণে চারা নষ্ট হয়ে যাচ্ছে'।

এ বিষয়ে পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হানিফ জানান,চলতি মৌসুমে পঞ্চগড়ে বোরো ধানের আবাদ কিছু টা হ্রাস পেলেও ধান গম মরিচ ও ভুট্টার চাষ বৃদ্ধি পাচ্ছে।কৃষকরা স্বল্প সময় ও খরচে লাভজনক কৃষিতে ঝুঁকছে '।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড