• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় শ্রদ্ধা বঞ্চিত হলো বাংলার দামাল ছেলেরা

  নাঈম ইসলাম, ঢাকা

২৬ মার্চ ২০২০, ১৬:২৭
সাভার
জাতীয় স্মৃতিসৌধ (ছবি - দৈনিক অধিকার)

মহান স্বাধীনতা দিবস আজ। প্রতি বছরে স্বাধীনতা দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের ফুল দিয়ে শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শেষে বিরোধী দল ও বিভিন্ন রাজনৈতিক নেতা কর্মীরাসহ লাখো মানুষে জনসমুদ্রে পরিণত হয় সাভারের জাতীয় স্মৃতিসৌধ। লাখো মানুষের ফুলের শ্রদ্ধায় সিক্ত হয় শহীদ বেদী।

প্রতি বছর লাখো মানুষের ঢল থাকলেও সাভারের জাতীয় স্মৃতিসৌধ এবার মানুষ শূন্য। স্বাধীনতার ৪৯ বছরের মধ্যে এবারই প্রথম শ্রদ্ধা থেকে বঞ্চিত হলো বাংলার দামাল ছেলেরা।

প্রতি বছরের মত মহান স্বাধীনতা দিবস উদযাপনের লক্ষ্যে স্মৃতিসৌধে সব ধরনের প্রস্তুতির কাজ সম্পন্ন করার আগেই গত ২১ মার্চ স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধের সব আনুষ্ঠানিকতা বন্ধ ঘোষণা করা হয়।

করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতির কারণেই এই নিষেধাজ্ঞা। সামাজিক দূরত্ব বজায় রাখতে বন্ধ ঘোষণা করা হয় স্মৃতিসৌধের যাবতীয় আনুষ্ঠানিকতা। নিষিদ্ধ করা হয়েছে জনসাধারণের প্রবেশ। এক করোনা ভাইরাস শ্রদ্ধা জানানো থেকে বঞ্চিত করল স্বাধীনতা প্রিয় মানুষদের।

স্মৃতিসৌধের পরিচ্ছন্নকর্মী রাসেল জানান, এইবার স্মৃতিসৌধ সাজানোর কাজ শুরু করেছিলাম কিন্তু শেষ পর্যন্ত তা আর হলো না। দেশে করোনার এরকম অবস্থার কারণে এখানকার সব অনুষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে।

রাসেলের সহকর্মী বাবলু বলেন, করোনাভাইরাসের জন্য আমরা এবার কাজ করতে পারলাম না। অর্ধেক সাজানোর পরই সব বন্ধ করে দেয়া হয়েছে করোনার জন্য। জাতীয় স্মৃতিসৌধের সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, আমরা প্রতিবারের মতোই স্মৃতিসৌধ ধোয়া-মোছা ও সাজানোর কাজে হাত দিয়েছিলাম। প্রায় সব ধরনের কাজই সম্পন্ন করা হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে উদ্ভূত পরিস্থিতির কারণে গত ২১ মার্চ স্মৃতিসৌধের আনুষ্ঠানিকতা বন্ধের ঘোষণা দেওয়া হয়। যার জন্য সব ধরনের আনুষ্ঠানিকতা বন্ধ রাখা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড