• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুনামগঞ্জে প্রবাসফেরত ৪ হাজার, কোয়ারেন্টিনে ২৯৭

  সুনামগঞ্জ প্রতিনিধি

২৩ মার্চ ২০২০, ১৬:৫৮
সুনামগঞ্জ

সুনামগঞ্জে করোনা ভাইরাসের বিস্তার রোধে সম্প্রতি প্রবাসফেরতরা হোম কোয়ারেন্টিন অনুসরণ করছেন না। করোনা ভাইরাসের সংক্রমণ, নিয়ন্ত্রণ, প্রতিরোধের জন্য বিদেশ থেকে আগত প্রবাসীদের ১৪ দিন বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিনে থাকা নিশ্চিত করার নির্দেশনা থাকলেও তা কেউ মানছেন না। 

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, গত ১ মার্চ হতে জেলায় প্রায় ৪ হাজার প্রবাসী বিভিন্ন দেশ থেকে ফিরেছেন। স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণের জন্য অব্যাহতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম, ধর্মীয় উপাসনালয়, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ স্থানীয় প্রশাসন কর্তৃক মাইকিং ও লিফলেট বিতরণ করার মাধ্যমে অনুরোধ করা সত্বেও অনেক প্রবাসী তা মানছেন না। অথচ অবাধে স্থানীয় হাট-বাজার, বাসস্ট্যান্ড, হোটেল-রেস্তোরাঁ, ইত্যাদিতে ঘোরাফেরা করছেন। ইতোমধ্যে হোম কোয়ারেন্টিন না মানায় কয়েকজন প্রবাসীকে জরিমানাও করেছে ভ্রাম্যমাণ আদালত।

হোম কোয়ারেন্টিন সংক্রান্ত সরকারি নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এবং দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯, ২৭০ ও ২৭১ ধারা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হলেও প্রবাসফেরত সুনামগঞ্জে ৪ হাজার প্রবাসীদের মধ্যে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২৯৭ জন।

এ দিকে জগন্নাথপুর উপজেলার পাটলি ইউনিয়নের সাতহাল গ্রামের এক যুক্তরাজ্য প্রবাসী নারী সিলেট আইসোলেশন সেন্টারে ১০ দিন ধরে জ্বর, সর্দি, কাশির সঙ্গে শ্বাসকষ্টে ভোগার পর গত রবিবার মৃত্যুবরণ করেন।

এ ঘটনায় ওই নারীর ৮ জন আত্মীয়-স্বজনকে করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টিনে প্রেরণ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়াসির আরাফাত। তাদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। শর্ত ভঙ্গ করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য জনস্বার্থে প্রতিদিন সন্ধ্যা ৭টার পর ওষুধের দোকান ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান ছাড়া জেলা সদর, উপজেলা সদর ও পৌরসভার সকল প্রকার মার্কেট দোকানপাট বন্ধ এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত গবাদি পশুর হাট, বাজার ইত্যাদি বন্ধ ঘোষণা করা হয়েছে। রবিবার সুনামগঞ্জ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল আহাদ স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে আদেশ প্রদান করা হয়। আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা সিভিল সার্জন ড. সামছু উদ্দিন ২৯৭ জন কোয়ারেন্টিনে রয়েছেন নিশ্চিত করে বলেন, জেলা সদরে একটি প্রতিষ্ঠানের কোয়ারেন্টিনের কাজ প্রায় শেষ পর্যায়ে। প্রয়োজনে আরও করা হবে।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল আহাদ বন্ধের নির্দেশনা কথা নিশ্চিত করে বলেন, জনস্বার্থে এ আদেশ প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, প্রবাসীদের কেউ যদি অবাধে চলাফেরা করেন তবে (ছবি বা ভিডিও) প্রমাণসহ স্থানীয় প্রশাসন ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, পুলিশ, স্থানীয় জনপ্রতিনিধিদের নিকট তথ্য প্রদান, একই সাথে জনসাধারণকে জরুরি প্রয়োজন ছাড়া ঘোরাফেরা না করার জন্য অনুরোধ জানান তিনি।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড