• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাজেকে হাম রোগে আরেক শিশুর মৃত্যু

  এম.কামাল উদ্দিন,রাঙ্গামাটি

২৩ মার্চ ২০২০, ১৩:২৯
সাজেক

প্রত্যন্ত দুর্গম সাজেক ইউনিয়নের তুইচুই ও শিয়ালদাহে হাম রোগে আক্রান্ত হয়ে আরেক শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। সোমবার (২৩ মার্চ) সকালে সিভিল সার্জন ডা. বিপাশ খীসা হাম রোগে আক্রান্ত হয়ে ১শিশুর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। রবিবার রাতে ওই শিশুর মৃত্যু হয়। মৃত শিশুর নাম গেরাথি ত্রিপুরা (৯)। সে রমেল ত্রিপুরার মেয়ে বলে জানা গেছে। 

এ পর্যন্ত হাম রোগে সাজেকে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৬ জন। সাজেকে হাম রোগে নিহত শিশুরা হলো- রোজিনা ত্রিপুরা (৮), সাগরিকা ত্রিপুরা (১১), কহেন ত্রিপুরা (৩), বিষান ত্রিপুরা (২), কোলাই ত্রিপুরা (২) ও সর্বশেষ মারা গেছে গেরাথি ত্রিপুরা (৯)।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইফতেকার আহম্মদ মুঠোফোনে আজ সোমবার সকালে বলেন, সাজেকে হাম রোগে আক্রান্ত হয়ে রবিবার রাতে আরেক শিশুর মৃত্যু হয়েছে। শিশুর নাম গেরাথি ত্রিপুরা। এ পর্যন্ত প্রায় ১৬০ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্ত শিশুদের নিরাপদে আনার চেষ্টা করা হচ্ছে কিন্তু ওইসব এলাকার লোকজন উন্নত চিকিৎসার আওতায় আসতে চাচ্ছে না। তারা বলেন, মরলে তারা ওখানেই মরবে। তবে এলাকার লোকজন অসচেতন বিধায় তাদের উন্নত চিকিৎসার জন্য জেলা সদরে আনা সম্ভব হচ্ছে না। এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ে বরাদ্দের জন্য এবং উন্নত চিকিৎসার জন্য চিঠি প্রেরণ করা হয়েছে।

সাজেক ইউপি চেয়ারম্যান নেলসন চাকমা বলেন, স্থানীয় ইউপি সদস্যরা অনেক চেষ্টা করছে হাম রোগে আক্রান্ত শিশুদের উপজেলা ও জেলা সদরে এনে একটু উন্নত চিকিৎসাসেবা দিতে। কিন্তু ওই এলাকার লোকজন এলাকা ছাড়তে নারাজ। যার কারণে দিন দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। অন্যদিকে দুর্গম এলাকা হওয়াতে চরম সংকটে পড়েছে চিকিৎসাবাহী স্বাস্থ্য টিম।

সিভিল সার্জন ডা.বিপাশ খীসা বলেন, সাজেকের পরিস্থিতি তেমন ভালো না। আরেকজন শিশু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা প্রায় ৬ জন। জেলা স্বাস্থ্য বিভাগের প্রায় ৪টি মেডিকেল টিম আক্রান্ত এলাকায় পৃথক পৃথকভাবে স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে। তারপরও নিয়ন্ত্রণে আসছে না হাম রোগ। জরুরিভাবে এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় ও সেনাবাহিনীর হস্তক্ষেপ কামনা করেছেন সিভিল সার্জন।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড