• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোয়ারেন্টিন অমান্য করে ঘুরে বেড়াচ্ছে শরীয়তপুরের অধিকাংশ প্রবাসী

  শরীয়তপুর প্রতিনিধি

২৩ মার্চ ২০২০, ১০:২০
শরীয়তপুর
করোনা ভাইরাস (ছবি : প্রতীকী)

শরীয়তপুরে গত ২৮ ফেব্রুয়ারি থেকে আসা সকল বিদেশফেরতদের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে এক প্রবাসীর নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর। তবে বিদেশফেরত অধিকাংশ প্রবাসীই মানছেন না স্বাস্থ্য বিভাগের সে নির্দেশনা। ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন জায়গায়।

সিভিল সার্জন অফিস সূত্র জানা যায়, গত ২৮ ফেব্রুয়ারি থেকে শনিবার (২১ মার্চ) বিকাল পাঁচটা পর্যন্ত ২২৬ জন প্রবাসী শরীয়তপুরে এসেছেন। যাদের বেশিরভাগই ইতালিফেরত। জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে প্রতি ইউনিয়নে তিনজন স্বাস্থ্যকর্মীকে পর্যবেক্ষণ, নতুন প্রবাসী আগমন ও সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে অবহিত করার জন্য নিয়োগ করা হয়েছে। যারা এসেছেন তাদের স্বাস্থ্যগত অবস্থা এখনো ভালো রয়েছে, তবে তারা নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।

শরীয়তপুর সদর হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। রয়েছে কোয়ারেন্টিনও।

এছাড়া জাজিরা উপজেলায় ৫০ শয্যার কোয়ারেন্টিন ইউনিট খোলা হয়েছে। এভাবে প্রতি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমপ্লেক্সে বেড অনুযায়ী আইসোলেশন ওয়ার্ড ও কোয়ারেন্টিন কক্ষ রয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শরীয়তপুরের অন্তত দেড় লাখ প্রবাসী রয়েছেন। যার ৭৫ শতাংশই ইতালি প্রবাসী।

শরীয়তপুর সদর ও নড়িয়া উপজেলার কয়েকটি স্থানে সরেজমিন ঘুরে দেখা যায়, অনেক প্রবাসী যারা মার্চ মাসের ৩ তারিখ থেকে ১১ তারিখের মধ্যে এসেছেন। তারা বাড়িতে না থেকে হাটবাজারে ঘুরছেন, চায়ের দোকানে আড্ডা দিচ্ছেন আর মিশছেন বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সঙ্গে।

নিরাপদ দূরত্ব ও নিরাপত্তা বজায় রেখে কথা হয় এদের দুই একজনের সঙ্গে। বলছেন, তারা সুস্থ রয়েছেন। দেশের মাটিতে এসেছেন সুস্থ থাকার জন্য । তাদের সাথে বিষয়টি বাড়াবাড়ি করা হচ্ছে বলেও জানান।

শরীয়তপুরের সিভিল সার্জন আব্দুল্লাহ আল মুরাদ দৈনিক অধিকারকে জানান, মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা প্রতিদিন প্রবাসীদের পর্যবেক্ষণ করছেন, দিচ্ছেন পরামর্শ । অনেক ক্ষেত্রে এসব স্বাস্থ্যকর্মীরা মুখোমুখি হচ্ছেন নানা বিড়ম্বনার। তবে সব ধরনের বাধা অতিক্রম করে স্বাস্থ্য বিভাগের কর্মীরা মাঠে থাকবেন।

আরও পড়ুন : নিজ খরচে গাউন মাস্ক বানাচ্ছেন ফেনীর চিকিৎসক ও নার্সরা

জেলা প্রশাসক কাজী আবু তাহের দৈনিক অধিকারকে বলেন, স্বাস্থ্য বিভাগের নির্দেশনা যেসব প্রবাসী মানবেন না, প্রয়োজনে তাদের বিরুদ্ধে সংক্রমণ রোগ নিরোধ আইন প্রয়োগ করা হবে। আতঙ্কিত না হয়ে সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং সচেতন হওয়ার জন্য অনুরোধ করেছেন তিনি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড