• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝিনাইদহে করোনা রোগীদের সেবা করতে চায় স্বেচ্ছাসেবকরা

  শাহারিয়ার রহমান রকি, ঝিনাইদহ

২২ মার্চ ২০২০, ২২:১৮
ঝিনাইদহ
স্বেচ্ছাসেবী সংগঠন ব্লাড ব্যাংক অব কালীগঞ্জ

গোটা বিশ্বে বর্তমানে আতঙ্কের নাম করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ইতোমধ্যেই ভয়াবহ রূপ ধারণ করেছে, কয়েক মিনিট পর পর মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন নাম। বাংলাদেশেও এরই মধ্যে মারা গেছে চারজন আর আক্রান্ত হয়েছে ২৭ জন।

সারা দেশের ন্যায় ঝিনাইদহেও হোম-কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য বিভাগের তথ্যে সর্বশেষ জেলার ৬ উপজেলায় বিদেশফেরতসহ হোম-কোয়ারেন্টিনে রয়েছে ৫৫৩ জন। এমন পরিস্থিতিতে জেলার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যসহ বিভিন্ন স্তরের মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার ইচ্ছা প্রকাশ করছেন। 

স্বেচ্ছাসেবী সংগঠন ব্লাড ব্যাংক অব কালীগঞ্জের উপদেষ্টা বি. এম সাইদুজ্জামান সবুজ বলেন, করোনা ভাইরাস অতিমাত্রার ছোঁয়াচে। স্বাস্থ্য বিভাগ চাইলে এই ধরনের রোগীদের আমরা সেবা দিতে প্রস্তুত। আমাদের সংগঠনের প্রায় ২০ জন সদস্য এ সেবা দানের জন্য প্রস্তুত। তবে এক্ষেত্রে স্বাস্থ্য বিভাগ আমাদের কিছুটা প্রশিক্ষণ ও সেফটির ব্যবস্থা করলে ভালো হয়। 

এক নারী স্বেচ্ছাসেবক জানান, করোনা ভাইরাস দেশে মহামারি আকার ধারণ করলে যে কোন মুহূর্তে স্বেচ্ছাসেবক প্রয়োজন হয় বা স্বাস্থ্য বিভাগ যদি প্রয়োজন মনে করে তাহলে আমি স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে ইচ্ছুক।

আল মাসুম নামে এক স্বেচ্ছাসেবক জানান, কালীগঞ্জ উপজেলার সকল স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে করোনা ভাইরাসের এই সংকটময় মুহূর্তে সরকারকে সহযোগিতা করতে স্বেচ্ছায় কাজ করতে আগ্রহী। এজন্য আমাদের এক সপ্তাহের প্রশিক্ষণ ও প্রয়োজনীয় ইকুইপমেন্ট দিলেই চলবে।

তবে বিষয়টি নিয়ে ঝিনাইদহ সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, তাদের আগ্রহকে আমরা স্বাগত জানাই। তবে এই মুহূর্তে স্বেচ্ছাসেবক হিসেবে কেউ কাজ করতে চাইলে শুধু মাত্র স্বাস্থ্য বিভাগকে নিজ এলাকার বিদেশ ফেরতদের তথ্য দিয়ে সহযোগিতা করতে পারে। এক্ষেত্রে উপজেলাগুলোতে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে জানাবে, জেলায় সিভিল সার্জনকে জানাবে। কেননা আমাদের লোকবলের স্বল্পতার কারণে সব এলাকার তথ্যই পাওয়া সম্ভব না। কিন্তু কোনো বিদেশ ফেরতদের কাছে যাওয়া যাবে না, প্রয়োজন হলে তাদের পরিবারের সদস্যদের সাথে কথা বলবে।

তিনি আরও জানান, ঝিনাইদহে এখনো কোনো করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়নি। তবে কেউ যদি সনাক্ত হয় সে ক্ষেত্রে তাদের চিকিৎসা শুধু বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও পরিচ্ছন্নতা কর্মীরাই করবে। বিশেষ প্রয়োজন হলেই শুধু মাত্রা আমরা প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে ও ব্যক্তিগত সুরক্ষার ব্যবস্থা করেই স্বেচ্ছাসেবকদের কাজে লাগানো যায়কি না সেটা ভেবে দেখা হবে।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড