• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজারে আসছে কেরুর উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার

  চুয়াডাঙ্গা প্রতিনিধি

২২ মার্চ ২০২০, ১৩:৫৪
চুয়াডাঙ্গা
কেরুজ হ্যান্ড স্যানিটাইজার

বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে কদর বেড়েছে জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজারের। বিভিন্ন কোম্পানির উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার বিক্রি হচ্ছে দেদারছে। তবুও যেন পূরণ হচ্ছে না চাহিদা। সাধারণ মানুষের সেই চাহিদা মেটাতে এবার বাজারে আসছে দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন ডিস্টিলারি কেরু এন্ড কোং (বাংলাদেশ) লিমিটেডের উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার। নাম দেওয়া হয়েছে কেরুজ হ্যান্ড স্যানিটাইজার।

আগামী সোমবার (২৩ মার্চ) থেকে পরীক্ষামূলকভাবে বাজারে আসবে এ পণ্যটি। কয়েকদিনের মধ্যে কেরুর হ্যান্ড স্যানিটাইজার স্বল্প মূল্যে সকলের হাতে পৌঁছানো সম্ভব হবে।

কেরু এন্ড কোম্পানি সূত্র জানিয়েছে, ১৯৩৮ সাল থেকে কেরু কোম্পানি বিশ্বখ্যাত উন্নতমানের স্পিরিট তৈরি করে আসছে। হ্যান্ড স্যানিটাইজারের মূল উপাদানই স্পিরিট। এর সঙ্গে ডিস্টিল্ড ওয়াটার, রং ও ঘ্রাণ মেশালেই তৈরি হয় হ্যান্ড স্যানিটাইজার। ১০০ মিলিলিটারের একটি বোতলের সর্বোচ্চ বিক্রয় মূল্য হবে ৬০ টাকা। যা বাজারের যে কোনো স্যানিটাইজারের চেয়ে অনেক কম।

কেরু এন্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জাহিদ আলী আনছারী জানান, দেশে এমন উদ্ভূত পরিস্থিতিতে রাষ্ট্রের স্বার্থে তাৎক্ষণিক এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়। তাদের নিজস্ব রসায়নবিদের মাধ্যমে এটি তৈরি করা। আমরা পরীক্ষা করে দেখেছি, ৯৯ দশমিক ৯৯ শতাংশ জীবাণু এতে মরে যায়।

তিনি আরও জানান, হ্যান্ড স্যানিটাইজার বাজারে ছাড়তে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অনুমোদন নিতে হয়। তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। যেহেতু কেরুর স্পিরিট বিক্রির লাইসেন্স আছে, তাই তারা এটি বাজারে বিক্রি করতে পারবে।

বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের অনুমতি পেলেই হ্যান্ড স্যানিটাইজার বাজারজাতকরণ শুরু হবে। পর্যাপ্ত পরিমাণ স্যানিটাইজার উৎপাদন করা হয়েছে। প্রাথমিক অবস্থায় কেরু এন্ড কোং এর অনুমোদিত ১৬টি বিপণন কেন্দ্রের মাধ্যমে বিক্রি করা হবে এবং পর্যায়ক্রমে চাহিদা মতো দেশের সবকটি ফার্মেসিতে বিক্রির ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

দেশের এমন ক্রান্তিকালে কেরু কোম্পানির এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে স্থানীয়রা। তারা মনে করেন, বাজারে অন্যান্য জীবাণুনাশকের তুলনায় কেরুজ হ্যান্ড স্যানিটাইজারের ক্রয়মূল্য তুলনামূলক কম। যা সাধারণ মানুষের নাগালে পৌঁছাতে সহায়ক হবে। এছাড়া বাজারে হ্যান্ড স্যানিটাইজারের যে সংকট রয়েছে এ পণ্যটি সে সংকটের নিরসন ঘটাবে।

উল্লেখ্য, চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনায় কেরু এন্ড কোম্পানির কারখানাটি অবস্থিত। এটি ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি সরকারি সংস্থা চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের আওতায় স্পিরিট উৎপাদন করে। এছাড়া তাদের আরও পাঁচটি উৎপাদন প্রতিষ্ঠান রয়েছে।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড