• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা : যশোরে ৯ ব্যবসায়ীকে জরিমানা

  যশোর প্রতিনিধি

২২ মার্চ ২০২০, ০৮:১৩
যশোর
জরিমানা (ছবি : দৈনিক অধিকার)

যশোর জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আলাদা অভিযান চালিয়ে দোকানে মূল্য তালিকা না থাকায় ও বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে ৯ ব্যবসায়ীকে ২৫ হাজার ৫শ টাকা জরিমানা করেছে। 

শনিবার (২১ মার্চ) পরিচালিত এ ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সুফল চন্দ্র গোলদার, কেএম আবু নওশদ, মো. তাহমিদুল ইসলাম, কেএম মামুনুর রশীদ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিব।

পেশকার শেখ জালাল উদ্দিন জানিয়েছেন, সকালে জেলা প্রশাসন পরিচালিত দুইটি ভ্রাম্যমাণ আদালত শহরের বড় বাজারে অভিযান চালায়। এ সময় হাটখোলা রোডের সাধন কুন্ডুর দোকানে মূল্য তালিকা না থাকায় ২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে চুডিপট্টির নুর ইসলাম ও বড়বাজারের আশিষ সাহাকে ৫শ টাকা করে জরিমানা ও শংকর সাহাকে দেড় হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় নিত্যপণ্যের দাম বাড়ালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বাজারে মাইকিং করা হয়। অভিযানকালে বাজার মনিটরিং কর্মকর্তা সুজাত হোসেন খান, পরিদর্শক কুতুব উদ্দিন, সহকারী পরিদর্শক মীর আব্দুস সালাম ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যা উপস্থিত ছিলেন।

অপর দিকে বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে ৫ দোকানিকে ২১ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোর। শহরের চৌরাস্তা, বড়বাজার, এইচএমএম রোডের চাল, পেঁয়াজ, আলু, রসুন ও সয়াবিন তেলের পাইকারি আড়ত ও খুচরা দোকানে অভিযান পরিচালনা করা হয়। শনিবার পরিচালিত এ অভিযানের নেতৃত্ব দেন সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিব। 

যশোর বাজারে একশ্রেণির অসাধু ব্যবসায়ী চক্র করোনা আতঙ্কে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি করে বিক্রি করছে বলে অভিযোগ পায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য তদারকিমূলক বাজার অভিযানকালে মুল্লুক চাঁদের চালের আড়ত ও হাটখোলা রোডের বিভিন্ন চালের পাইকারি দোকানের ক্রয় রশিদের সাথে বিক্রয়ের সামঞ্জস্য আছে কি না তা যাচাই করা হয়। পাশাপাশি প্রতিটি দোকানে মূল্য তালিকা আছে কিনা তা দেখা হয়। ব্যবসায়ীদের যৌক্তিক বা সীমিত লাভে চাল বিক্রয় করার নির্দেশনা দেওয়া হয়।

একই সময় মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ও অতিরিক্ত লাভে পেঁয়াজ বিক্রির অপরাধে সুমা এন্টারপ্রাইজকে ৮ হাজার টাকা, সুমন সাহা স্টোরকে ২ হাজার টাকা, মেসার্স আব্দুল গণি স্টোরকে ৩ হাজার টাকা , হালিম স্টোরকে ৫ হাজার টাকা ও জামাল স্টোরকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযান চলাকালে দোকান মালিকদের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে সর্বদা প্রদর্শন করার নির্দেশনা দেওয়া হয়। উপস্থিত জনগণের মধ্যে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯-এর লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয় ও সকলকে ভোক্তা-অধিকারবিরোধী কার্যাবলী হতে বিরত থাকার অনুরোধ করা হয়। অভিযানকালে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর প্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। 

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড