• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাড়াশে অনিয়ম-দুর্নীতির কারণেই গেটের ছাদে ধস

  সিরাজগঞ্জ প্রতিনিধি

১৮ মার্চ ২০২০, ০৮:১৯
ধসে পড়া কলেজ গেট
ধসে পড়া কলেজের গেট (ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জের তাড়াশে কলেজ গেট নির্মাণে নিম্নমানের সামগ্রী, রড ব্যবহার করাসহ অনিয়ম-দুর্নীতির কারণেই গেটটি ধসে পড়েছে। কলেজের প্রভাষকসহ স্থানীয়রা অভিযোগ করে বলছেন, কলেজ কর্তৃপক্ষের অনিয়মের জন্যই বলি হলো তরতাজা চারজনের প্রাণ। স্থানীয়রা অবিলম্বে তদন্তপূর্বক অনিয়মের সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানিয়েছেন।

জানা যায়, খ্রিস্টান মিশন ইতালিয়ান ফাদারের ২ লক্ষাধিক টাকা অনুদানে কলেজের গেটটি নির্মাণ কাজ শুরু করা হয়। ইতোমধ্যে প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। শুধু পলেস্তারা করা বাদ রয়েছে। এ অবস্থায় মঙ্গলবার (১৭ মার্চ) বিকালে হাট চলাকালীন গেটের উপরের অংশ লোকজনের ওপর ধসে পড়ে। এতে ঘটনাস্থলেই তিনজন এবং হাসপাতালে নেওয়ার পর আরও একজন মারা যান। আহত হয় অন্তত চারজন।

নিহতরা হলেন- তাড়াশ উপজেলার তালম ইউনিয়নের গাবরগাড়ি গ্রামের মৃত জাহের উল্লাহর ছেলে তোজাম (৬৫), বারুহাস ইউনিয়নের বস্তুল গ্রামের মৃত সুলতান ইসলামের ছেলে রাশিদুল ইসলাম (২৬), সিংড়া উপজেলার শুকাস ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের শাহাদত হোসেনের ছেলে আসিফ (১৪) ও শাহজাদপুর উপজেলার বাসিন্দা গরুর ব্যাপারী খাদেম আলী (৫০)।

কলেজের প্রভাষকসহ স্থানীয়রা বলছেন, গেটের উপরের অংশটুকু শুধু ইট-সিমেন্ট দিয়ে কোনো রকমে গাঁথা হয়েছে। কোনো প্রকার রড দেওয়া হয়নি। এছাড়াও নিম্নমানের সামগ্রী ব্যবহার করার কারণে উপরের অংশটুকু তেমন মজবুত হয়নি। যে কারণে উপরের অংশ ভেঙে পড়েছে। নির্মাণ কাজে কর্তৃপক্ষের অনিয়ম-দুর্নীতির কারণেই তরতাজা চারটি প্রাণ ঝরে গেছে।

কলেজের প্রভাষক আবুল বাশার জানান, কোনো পরিকল্পনা ছাড়া কলেজের অধ্যক্ষ আসাদুজ্জামান আসাদ নিজেই ঠিকাদার হয়ে স্থানীয় মিস্ত্রি দিয়ে গেটটি নির্মাণ করছেন। নির্মাণ কাজে যথেষ্ট পরিমাণ রড দেওয়া হয়নি। নির্মাণ কাজে ব্যবহৃত সকল সরঞ্জাম নিম্নমানের হওয়ায় উপরের অংশ ধসে পড়েছে।

আরও পড়ুন : মৌলভীবাজারে ‘হোম কোয়ারেন্টাইনে’ ১১৩ জন

তবে কলেজের অধ্যক্ষ আসাদুজ্জামান আসাদ অভিযোগ অস্বীকার করে জানান, খ্রিস্টান মিশনের অনুদান আর তাদের অর্থে গেটটি নির্মাণ কাজ করছে। আমরা কর্তৃপক্ষ শুধু তদারকি করছি। তার ভাষ্যমতে সঠিক নিয়মে সঠিক পরিমাণ রড-সিমেন্ট ব্যবহার করা হয়েছে। গেটটি মজবুত হয়েছে। কিন্তু কেন বা কী কারণে ধসে গেল তা বোধগম্য নয়।

উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান জানান, তদন্ত কমিটি গঠন হয়নি তবে ঘটনার বিবরণসহ জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন পাঠানো হয়েছে। তিনি যে নির্দেশনা দেবেন সে মোতাবেক পরবর্তীকালে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড