• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় করোনা সন্দেহে হোম কোয়ারেন্টাইনে ৪৪ জন

  নওগাঁ প্রতিনিধি

১৬ মার্চ ২০২০, ১৯:১৯
করোনা ভাইরাস
আইসোলেশন ইউনিট (ছবি : দৈনিক অধিকার)

নওগাঁয় বিদেশ থেকে আসা ৪৪ জনকে করোনা ভাইরাসের জীবাণু থাকতে পারে এমন আশঙ্কায় নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইন রাখা হয়েছে। এছাড়া তাদের পরিবারের লোকজনকে সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন।

জেলা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, সোমবার (১৬ মার্চ) দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় ৪৫ জন ব্যক্তি বিভিন্ন দেশ থেকে ফিরেছেন। তাদের মধ্যে এখন পর্যন্ত ৪৪ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। এদের মধ্যে একজন ১৪ দিন হোম কোয়ারেন্টাইন শেষ করে তার শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা না দেওয়ায় তিনি বর্তমানে স্বাভাবিক জীবনযাপন করছেন।

এ দিকে, যে ৪৪ জন এখন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন তাদের মধ্যে নওগাঁ সদর উপজেলায় একজন, রাণীনগরে দুইজন, আত্রাইয়ে ১২ জন, মহাদেবপুরে দুইজন, নিয়ামতপুরে দুইজন, বদলগাছীতে তিনজন, ধামইরহাটে একজন এবং সাপাহার উপজেলায় ২১ জন। তারা সম্প্রতি সিঙ্গাপুর, মালয়েশিয়া, সৌদি আরব, ভারত, কুয়েতসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন। বিদেশফেরত এসব ব্যক্তিদের নিজ নিজ বাড়িতে বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে।

জেলার সাপাহার উপজেলায় সবচেয়ে বেশি ২১ জন বিদেশফেরত ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী বলেন, বিদেশফেরত ব্যক্তি ও তাদের পরিবারের আপনজনদের কাউকে নিজ বাড়ি থেকে বের হতে দেওয়া হচ্ছে না। উপজেলা প্রশাসন, পুলিশ, স্বাস্থ্যকর্মী ও স্থানীয় জনপ্রতিনিধিরা হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের ওপর নজর রাখছেন। বিদেশফেরত ব্যক্তিদের স্বাস্থ্যগত কোনো সমস্যা হলে তাৎক্ষণিক তাদের পার্শ্ববর্তী হাসপাতালে পাঠানো হবে। তাদের শরীরে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেলে তৎক্ষণাৎ তাদের হাসপাতালের আইসোলেশন ইউনিটে রেখে চিকিৎসাসেবা দেওয়া হবে।

ডেপুটি সিভিল সার্জন মঞ্জুর-এ-মোর্শেদ বলেন, বিদেশফেরত ব্যক্তিরা সবাই পুরোপুরি সুস্থ আছেন। তাদের শারীরিক কোনো সমস্যা পাওয়া যায়নি। করোনা ভাইরাস নিয়ে ভয়ের কিছু নেই। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কোনো রোগী পাওয়া গেলে তাদের চিকিৎসার জন্য সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আরও পড়ুন : পঞ্চগড়ে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে হেলপার নিহত

তিনি বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য নওগাঁ সদর হাসপাতালের একটি ভবনকে আইসোলেশন ইউনিট করা হয়েছে। এখানে ৮০ জন রোগীকে রাখা যাবে। এছাড়া নওগাঁ সরকারি কে ডি স্কুল ক্যাম্পাস এলাকায় অবস্থিত সমাজসেবা অধিদপ্তরের একটি ভবনকেও আইসোলেশন ইউনিট করার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। এখানে ২০ জন রোগী থাকতে পারবেন।

তিনি আরও বলেন, প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি করে বেড নিয়ে একটি করে আইসোলেশন ইউনিট করা হয়েছে। কোভিড-১৯ রোগে আক্রান্ত ১৩০ জন রোগীকে চিকিৎসা দেওয়ার জন্য সক্ষমতা রয়েছে নওগাঁয়।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড