• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যা আয় করেছিলাম তার সবই আজ শেষ

  রাঙ্গুনিয়া প্রতিনিধি, চট্টগ্রাম

১৬ মার্চ ২০২০, ১৩:১৫
চট্টগ্রাম
আগুনে পুড়ে ভস্মীভূত হয়ে গেছে ১৪টি বসতঘর

‘আর কোনো আশা রইল না এই জীবনে। যা আয় করেছিলাম তার সবই আজ শেষ। ঘর থেকে শুধু আমরা মানুষগুলোই বের হতে পেরেছি।’ কান্নাজড়িত কণ্ঠে প্রবাস ফেরত ইউসুফ। শনিরার (১৪ মার্চ) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড সোনারগাঁও এলাকায় আগুনে পুড়ে ভস্মীভূত হয়ে গেছে ১৪টি বসতঘর।

ভয়াবহ আগুনে সব পুড়ে ছাই। কারও পুড়েছে সারাজীবনের সঞ্চয় কারও সাজানো সংসার ও দীর্ঘদিনের বাসস্থান। আগুনের লেলিহানে সব হারানো মানুষগুলোর কারও মুখেই কথা নেই। ছাইয়ের ধ্বংসস্তূপে নীরবে খুঁজছেন শেষ সম্বল। যদি আগুন থেকে রক্ষা পাওয়া কিছুর সন্ধান মেলে। টাকা পুড়ে গেছে আলমারিতেই, পাশেই তারেকের বাবা মো. ইউসুফ তখনো ছাইয়ের মধ্যে স্বর্ণের গহনাগুলো খুঁজছেন। শুধু ফারজানা কিংবা ইউসুফ নয়, পুড়ে যাওয়া বস্তির এ মানুষগুলোর প্রায় সবাই ছাইয়ের মধ্যে নিজেদের শেষ সম্বল খুঁজে ফিরছেন।

বাসিন্দা ইসমাইল বলেন, মহল্লায় ৩০-৩৫ পরিবারের বসবাস। এর বাইরে আরও অনেকে থাকেন। ২-৩টি ঘর আগুন থেকে রক্ষা পেয়েছে, বাকিসব পুড়ে ছাই হয়ে গেছে। এত দ্রুত আগুন ছড়িয়েছে যে, কারও পক্ষে কিছু বের করা সম্ভব হয়নি।’ এ মহল্লার অধিকাংশ বাসিন্দাই একেবারে গরিব। এদের কেউ বর্গা চাষি, আবার কেউ দিনমজুর হিসেবে কাজ করেন। আগুনে বসতঘরগুলো পুড়ে যাওয়ায় তারা এখন ঠিকানাহীন।

অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে জানতে চাইলে ফায়ার সার্ভিসের রাঙ্গুনিয়া স্টেশনের কর্মকর্তা লিটন হাওলাদার বলেন, ‘বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুন লাগে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে এনে আশেপাশের বসতঘর রক্ষা করি।’

অগ্নিকাণ্ডের সময় শাহেদা আকতার নামে এক গৃহবধূ ঘরে ছিলেন না, আগুন লাগার খবর পেয়ে তার ৮ বছরের শারীরিক প্রতিবন্ধী ছেলেকে বাঁচাতে ঘরে ঢোকেন তিনি। ছেলেকে বের করে আনলেও আগুনে তার হাত ও পিঠ পুড়ে যায়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মো. ফোরকান উদ্দিন বলেন, ‘অগ্নিকাণ্ডে শাহেদা আকতার নামে ওই নারীর ২০ শতাংশ পুড়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার যাবতীয় চিকিৎসা চলছে।’

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড