• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁওয়ে এসএসসির ব্যবহারিক পরীক্ষা গ্রহণে অনিয়মের অভিযোগ

  ঠাকুরগাঁও প্রতিনিধি

১৫ মার্চ ২০২০, ১৩:৩৬
ঠাকুরগাঁও
ধনিরহাট উচ্চ বিদ্যালয়

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ধনিরহাট উচ্চ বিদ্যালয়ে এসএসসি ২০২০ সনের পরীক্ষার্থীদের কম্পিউটার বিষয়ে মৌখিক ও অভ্যন্তরীণ পরীক্ষা গ্রহণ না করেই ফলাফল তৈরি করে বোর্ডে জমা দেওয়ার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরহাদ হোসেনের বিরুদ্ধে।

শুধু তাই নয় অভ্যন্তরীণ পরীক্ষা গ্রহণ ও ফলাফল সিট বোর্ডে জমাদানের বিষয়ে কোনোটিতেই জানানো হয়নি ওই বিদ্যালয়ের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট কম্পিউটার বিষয়ের শিক্ষককে।

দায়িত্ব থেকে বঞ্চিতকরণ এবং ঘটনার তদন্ত করে প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গত বৃহস্পতিবার (১২ মার্চ) ওই বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের শিক্ষক আব্দুল কাদের উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবরে লিখিত অভিযোগ দাখিল করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, ধনিরহাট উচ্চ বিদ্যালয়ের চলতি বছর দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় কম্পিউটার বিষয়ে ৬৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। বোর্ডের নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট ট্রেডের শিক্ষককে সঙ্গে নিয়ে প্রধান শিক্ষক পরীক্ষার্থীদের মৌখিক ও অভ্যন্তরীণ পরীক্ষা গ্রহণের কথা থাকলেও প্রধান শিক্ষক কাউকে না জানিয়ে এমনকি পরীক্ষা গ্রহণ না করেই ফলাফল সিট তৈরি করে স্থানীয় কেন্দ্র সচিবের মাধ্যমে শিক্ষাবোর্ডে প্রদান করেছেন।

ধনিরহাট উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের শিক্ষক আব্দুল কাদেরের অভিযোগ, ‘শিক্ষার্থীদের পরীক্ষা না নিয়েই মৌখিক ও অভ্যন্তরীণ পরীক্ষার ফলাফল সিট জমা দিয়েছেন প্রধান শিক্ষক। আমি ওই বিষয়ের শিক্ষক, আমাকে জানানোর প্রয়োজন মনে করেনি। অথচ নিয়ম অনুযায়ী আমি ওই পরীক্ষা গ্রহণ ও ফলাফল সিট তৈরি করে পাঠাব।’

অভিযোগ রয়েছে ধনিরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরহাদ হোসেন রাতের আধারে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন করেছিলেন। কমিটি বাতিল চেয়ে স্থানীয়রা আন্দোলন করলে পরে বিষয়টি সমাধান করে স্থানীয় প্রশাসন। এ নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপক আলোচনা হয়েছিল। এছাড়াও বিদ্যালয়ে ক্লাস না নেওয়া, সহকর্মীদের সঙ্গে অসদাচরণসহ নানা অভিযোগ রয়েছে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

তবে এসব অভিযোগ অস্বীকার করে প্রধান শিক্ষক ফরহাদ হোসেন জানান, বিদ্যালয়ের অন্য একজন শিক্ষক যিনি আইসিটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন, তার মাধ্যম মৌখিক ও অভ্যন্তরীণ পরীক্ষা নেওয়া হয়েছে এবং ফলাফল সিট জমা দেওয়া হয়েছে। কেউ যদি অভিযোগ করে আমার কিছু করার নেই। তবে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক দিয়েই ওই পরীক্ষা গ্রহণ করতে হবে এমন কোনো নিয়ম আমার জানা নেই।

বিদ্যালয়ের অনুপস্থিতির অভিযোগ বিষয়ে তিনি জানান, এগুলো সব মিথ্যা কথা। বিদ্যালয়ের শিক্ষকরা যখন ছুটিতে থাকেন তখন তিনি ক্লাস নেন।

তবে গত তিন বছরের ক্লাস রুটিনে ক্লাস নেওয়ার সূচিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নাম নেই বলে মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান জানান, বিদ্যালয়ের শিক্ষক আব্দুল কাদেরের একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। আমরা সোমবার (১৬ মার্চ) বিষয়টি তদন্তে করতে যাব। বোর্ডের নিয়ম অনুযায়ী পাবলিক পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে হবে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড