• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙ্গামাটি বন অফিসে ভয়াবহ অগ্নিকাণ্ড

  রাঙ্গামাটি প্রতিনিধি

১৫ মার্চ ২০২০, ১২:৪৬
রাঙ্গামাটি
অগ্নিকাণ্ড (ছবি : দৈনিক অধিকার)

রাঙ্গামাটি ফরেস্ট অফিসে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে পার্বত্য চট্টগ্রামের ৪টি বিভাগের জরুরি কাগজপত্র ও আসবাবপত্র।

রবিবার (১৫ মার্চ) সকাল ১০টার দিকে শহরের প্রাণ বনরূপা ফরেস্ট অফিসে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

প্রায় দেড় ঘণ্টাব্যাপী আগুন জ্বলতে দেখা গেছে। আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, পুলিশ, রেড ক্রিসেন্ট ও স্থানীয় জনগণ আগুন নেভাতে চেষ্টা করে।

স্থানীয় ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, সকাল ১০টার দিকে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের কম্পিউটার কক্ষ হতে আগুনের সূত্রপাত ঘটে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিদ্যুতের আগুন থেকে অগ্নিকাণ্ড ঘটেছে। তবে স্থানীয়রা ও বনবিভাগের অনেকে বলেছেন অগ্নিকাণ্ডের সময় ওই এলাকায় বিদ্যুৎ ছিল না। আবার অনেকেই ধারণা করছেন সিগারেটের আগুন হতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে।

পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আবদুল ছালেক প্রধান বলেন, সকাল থেকে বনরূপা এলাকায় বিদ্যুৎ না থাকায় জেনারেটর চালু করে অফিসের জরুরি কাজকর্ম সম্পাদনা করতে গিয়ে জেনারেটরের শর্ট সার্কিট হতে আগুন ধরে মুহূর্তের মধ্যে চারদিক ছড়িয়ে পড়ে। এতে বন বিভাগের ৪টি অফিস পুড়ে যায়। বিভাগগুলো হচ্ছে উত্তর, দক্ষিণ, ইউএসএফ ও ঝুম নিয়ন্ত্রণ বন বিভাগের আসবাবপত্র ও অফিসের সকল কাগজপত্র পুড়ে যায়। আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে তাই কিছুই বের করা সম্ভব হয়নি। কোনো মতে অফিসের লোকজন দেহ নিয়ে বের হতে পেরেছে। ৪টি অফিসের কোনো কাগজপত্র বা আসবাবপত্র বের করা সম্ভব হয়নি।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, ফায়ার সার্ভিসের একটি তদন্ত কমিটি গঠন করতে বলেছি, সে কমিটি তদন্ত করে বের করবে। তবে কত সদস্যের কমিটি বা কত কার্য দিবসের তদন্ত প্রতিবেদন জমা দেবে, সে বিষয়ে তাৎক্ষণিক কিছু বলতে পারেননি তিনি।

আরও পড়ুন : অস্ত্র তৈরির কারখানার সন্ধান

ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার উদয়ন চাকমা বলেন, দুর্ঘটনার বেশ কিছুক্ষণ পর খবর পেয়ে ফায়ার সার্ভিস টিম ঘটনাস্থলে পৌঁছান। প্রায় দেড় ঘণ্টাব্যাপী চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে আগুন কীভাবে লেগেছে তা স্পষ্ট করে বলতে পারছেন না তিনি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড