• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপপুর প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী : পরিকল্পনামন্ত্রী

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

১৪ মার্চ ২০২০, ০৯:২৫
পাবনা
পরিকল্পনামন্ত্রী (ছবি : দৈনিক অধিকার)

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শুক্রবার (১৩ মার্চ) দুপুরে প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন মন্ত্রী। তিনি প্রকল্পে ভৌত কাজের অগ্রগতি, কুলিং সিস্টেমের জন্য যন্ত্রপাতি স্থাপন, কুলিং প্ল্যান্ট এবং ইউরেনিয়াম প্ল্যান্টের নির্মাণ কাজের অগ্রগতি সম্পর্কে খোঁজ নেন।

এ সময় তার সঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, এটমস্ট্রয় এক্সপোর্টের প্রধান প্রকৌশলী ইউএম কশেলেভ এবং উপপ্রকল্প পরিচালক মো. হাছিনুর রহমানসহ দেশি-বিদেশি সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এটমস্ট্রয় এক্সপোর্টের পরিচালক আই এ টুপিলভ।

এ সময় জানানো হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এ বিদ্যুৎ প্রকল্পের কাজ ২০১৫ থেকে ২০২৫ সালের মধ্যে সম্পন্ন করার কথা রয়েছে। প্রকল্পের দুটি ইউনিটের কাজ সম্পূর্ণ বাস্তবায়ন করতে রিয়েক্টর ভেসেল, স্টিম জেনারেটর, পোলার ক্রেন এবং টারবাইনে মূল যন্ত্রপাতিগুলো স্থাপন করতে হবে। এগুলো ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে স্থাপনের কাজ সম্পন্ন হবে। সেই হিসাবে ২০২৪ সালের মধ্যে প্রথম ইউনিট এবং ২০২৫ সালে দ্বিতীয় ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

আরও পড়ুন : স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে মাদক ব্যবসা ও চাঁদাবাজির অভিযোগ

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এ প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। আমরা এ প্রকল্পে কোনো বিলম্ব চাই না। আমরা অবশ্যই যথাসময়ে এর সমাপ্তি চাই। কোনো সমস্যা দেখা দিলে সরকারকে দ্রুত জানানোর জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড