• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা প্রতিরোধে প্রস্তুত নরসিংদীর হাসপাতালগুলো

  মনিরুজ্জামান, নরসিংদী

১৩ মার্চ ২০২০, ১৬:৪৯
নরসিংদী সদর হাসপাতাল
নরসিংদী জেলা হাসপাতাল (ছবি : দৈনিক অধিকার)

করোনা ভাইরাস প্রতিরোধ ও করোনা আক্রান্ত সন্দেহে রোগীদের দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করতে নরসিংদী জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, নরসিংদীর ১০০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতাল এবং সদর হাসপাতালসহ সবকটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে।

ইতোমধ্যে রায়পুরা উপজেলা ও নরসিংদী সদর উপজেলায় তিন ব্যক্তিকে করোনা আক্রান্ত সন্দেহে প্রত্যেককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরা সবাই ইতালি থেকে ছুটিতে দেশে এসেছে।

তবে কোনো প্রকার উপসর্গ দেখা দেয় কি না তা যাচাই করার জন্য তাদের সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছেন নরসিংদী জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন। তিনি আরও বলেন, বেলাব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নবনির্মিত ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালটি ইতোমধ্যেই আইসোলেশন সেন্টার হিসেবে ঘোষণা করা হয়েছে।

ইতালি প্রবাসী সুমন মিয়া জানান, দীর্ঘ নয় বছর যাবত আমি ইতালিতে বসবাস করে আসছি। সেখানকার নাগরিকত্ব পেয়ে একটি রেস্টুরেন্টে কর্মরত ছিলাম। দীর্ঘদিন পর ছুটিতে দেশে এসেছি। কিন্তু ইতালি থেকে আসায় গ্রামের এবং দেশের অনেকে আমাকে করোনা ভাইরাস আক্রান্ত রোগী মনে করছেন।

ইতালি থেকে আসার পূর্বেও আমি সেখানকার কর্তব্যরত ডাক্তার দ্বারা চেকআপ করিয়েছি। এছাড়াও ইতালি থেকে আসার সময় ইতালি এবং দুবাই দুটি এয়ারপোর্টেই আমাকে চেকআপ করা হয়। এমনকি রায়পুরাতে আসার পর ও বিভিন্ন স্বাস্থ্যকর্মীরা আমাকে বিভিন্নভাবে চেকআপ করে কিন্তু সেখানেও আমার কোনো প্রকার রোগ ধরা পড়েনি। এমনকি আমার রোগ আছে বলেও আমি অনুভব করছি না। আমি ব্যক্তিগতভাবে সম্পূর্ণ সুস্থ আছি। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্যকর্মীরা সম্পূর্ণ অবগত আছে। আমিও সর্বদা স্বাস্থ্যকর্মীর পরামর্শ অনুযায়ী চলছি।

নরসিংদী জেলা হাসপাতালে গিয়ে দেখা যায়, করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সেবা নিশ্চিত করতে একটি একতলা ভবনের তিনটি কক্ষে চারটি বেড প্রস্তুত করাসহ আইসোলেশন ইউনিট গঠন করা হয়েছে।

স্বাস্থ্যকর্মীরা জানান, হাসপাতালগুলোতে করোনা ভাইরাস মোকাবিলা ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত পরিমাণে গাউন ও মাস্ক নেই।

আরও পড়ুন : ট্রেনের জ্বালানিসহ ঈশ্বরদীতে গ্রেপ্তার ৫

হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরা জানান, করোনা ভাইরাস মোকাবিলায় ইতোমধ্যেই জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনকে আহ্বায়ক এবং সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটনকে সদস্য সচিব করে ১১ সদস্যবিশিষ্ট জেলা কমিটি গঠন করা হয়েছে। তাছাড়া হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের প্রধান করে ‘রেপিড রেসপন্স’ টিম গঠন করা হয়েছে।

করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সন্ধান পাওয়ার সঙ্গে সঙ্গে কোয়ারেন্টাইনের মাধ্যমে দ্রুত চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করাই এ টিমের প্রধান কাজ।

তবে জেলার কোনো হাসপাতালে এখন পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্ত রোগী ভর্তি হয়নি বলেও জানান তারা।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড