• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বোয়ালখালীতে অবাধে বিক্রি হচ্ছে কৃষি জমির মাটি

  শাহেদ হোসাইন ছোটন, বোয়ালখালী, চট্টগ্রাম

১৩ মার্চ ২০২০, ০৮:৩৬
চট্টগ্রাম
কৃষি জমির মাটি বিক্রি (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বিভিন্ন এলাকায় অবাধে কৃষি জমির টপ সয়েল বিক্রি করছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। এতে করে ভূমি আইন লঙ্ঘন, পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি কৃষি উৎপাদন ও ফসল বৈচিত্র্যে মারাত্মক ঝুঁকির আশঙ্কা বাড়ছে।

এ নিয়ে বোয়ালখালী উপজেলা নির্বাহী অফিসারসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দিয়েছে ক্ষতিগ্রস্ত কৃষক ও স্থানীয় এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার এক শ্রেণির অসাধু ব্যবসায়ী পশ্চিম গোমদন্ডী, চরখিজিরপুর, পোপাদিয়া, খরন্দদীপ ইউনিয়নের বিভিন্ন এলাকায় ফসলি জমির উপরিভাগের উর্বর মাটি কাটছে। রাতের আঁধারে এসব মাটি সরাসরি চলে যাচ্ছে আশপাশের ইটভাটায়। তাছাড়াও বসতভিটা, পুকুর ভরাটের কাজেও ব্যবহৃত হচ্ছে এসব মাটি।

রশীদ আহমদ নামে পশ্চিম গোমদন্ডী ৭ নম্বর ওয়ার্ডের চরখিজিরপুর এলাকার এক কৃষক বলেন, আমাদের এলাকায় এক প্রভাবশালী গত কয়েকদিন যাবত অবৈধভাবে স্কেভেটর দিয়ে মাটি কেটে তা প্রতিনিয়ত বিক্রি করে যাচ্ছে। এতে পার্শ্ববর্তী জমিগুলোর ওপর মারাত্মক প্রভাব পড়তে শুরু করেছে। প্রথমে তাদের আমরা বারণ করেছি। পরে বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে অবহিত করেছি। কিন্তু প্রশাসনের নীরব ভূমিকাকে কাজে লাগিয়ে তারা প্রতিনিয়ত এ কাজে লিপ্ত রয়েছে। এতে করে এলাকার কৃষি জমির উর্বরতা নষ্টসহ পরিবেশ আইন লঙ্ঘন হচ্ছে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু তাহের এর সত্যতা স্বীকার করে বলেন, খবর পেয়ে আমি তাদের বারবার বারণ করেছি। তারা আমার কথায় কর্ণপাত না করায় বিষয়টা আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

আরও পড়ুন : কাপাসিয়ার ছয়শত বছরের ঐতিহ্যবাহী গাইবি শাহী মসজিদ

বোয়ালখালীর উপজেলার নির্বাহী অফিসার আছিয়া খাতুন বলেন, আমি খোঁজ নিচ্ছি ঘটনা যদি সত্যি হয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড