• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুবিধাবঞ্চিত নারীদের ভরসা কল্যাণী হাসান

  মো. জিয়াউর রহমান, নেত্রকোণা

০৯ মার্চ ২০২০, ২২:০৭
কল্যানী হাসান
সংগঠনের কর্মীদের সঙ্গে নিয়ে বৈঠক করছেন কল্যানী হাসান (ছবি : দৈনিক অধিকার)

নেত্রকোনার কেন্দুয়া পৌর শহরের সাউদপাড়া এলাকার বাসিন্দা কল্যাণী হাসান। পেশায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষক। কিন্তু শিক্ষকতার বাইরে তিনি এলাকার সুবিধাবঞ্চিত নারীদের কল্যাণে কাজ করছেন। বাল্যবিয়ের সংবাদ শুনলেই ছুটে গিয়ে তা বন্ধ করেন। পাশে দাঁড়ান সমাজের অসহায় বৃদ্ধ, নারী ও শিশুদের।

কল্যাণীর এসব কাজ দেখে একপর্যায়ে এলাকার একদল যুবক-যুবতি তার সঙ্গে যোগ দেন এবং তাদের পরামর্শে ২০১৫ সালে কল্যাণী ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান গড়ে তোলেন। এ ফাউন্ডেশনের কাজই হলো এলাকার হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত বৃদ্ধ, নারী-শিশুদের কল্যাণে কাজ করা। প্রতিষ্ঠার পর থেকেই এ সংগঠনটি এলাকার কর্মহীন নারীদের হাতের কাজ যেমন- (কারুকাজ), বাঁশ-বেত ও বিউটি পার্লারের প্রশিক্ষণসহ কর্মমুখী নানা প্রশিক্ষণ দিয়ে আসছে। বর্তমানে কল্যাণী ফাউন্ডেশনে অর্ধশতাধিক নারী বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করছে।

জেলার কেন্দুয়া পৌর আওয়ামী লীগের সভাপতি কামরুল হাসান ভূঁইয়ার স্ত্রী কল্যাণী হাসান জীবন সংগ্রামে জয়ী একজন নারী। এই কল্যাণী ছোটবেলায় খুব দুঃখ-কষ্টের মধ্যে দিনাতিপাত করলেও জীবনের সঙ্গে যুদ্ধ করে সফলতা অর্জন করেছেন। বর্তমানে তিনি এলাকার অন্য নারীদেরও ভরসাস্থল হয়ে উঠেছেন। 

জীবন সংগ্রামী নারী কল্যাণী হাসানের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘শৈশব থেকে নিজের জীবনের সঙ্গে প্রতিকূল পরিবেশের সঙ্গে সংগ্রাম করে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছি। বাবা নিয়মিত ভাত-কাপড়ের ব্যবস্থা করতে পারতেন না। দুই বেলা পেট ভরে ভাত খেতে পারিনি।’ তবু হাল ছাড়েননি। একসময় তিনি পড়াশোনা করে সফল হন। 

কল্যাণী বলেন, কল্যাণী ফাউন্ডেশনের উদ্যোগে নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে নারীদের বাঁশ বেতের কাজের প্রশিক্ষণ, বিউটিফিকেশনের প্রশিক্ষণ, সেলাইয়ের প্রশিক্ষণ, কারুকাজের প্রশিক্ষণ দেওয়া হয় বিনামূল্যে। প্রশিক্ষণ শেষে তারা যাতে নিজের জীবনে শেখাটাকে কাজে লাগাতে পারে, তার জন্য অর্থসহ প্রয়োজনীয় সহযোগিতাও করা হয়। কল্যাণী ফাউন্ডেশন কন্যাদায়গ্রস্ত বাবা-মার পাশে, অসুস্থ মানুষের সেবায়, অসহায়, মেধাবী শিক্ষার্থীদের পাশে, আপন স্বজনহীন মৃত ব্যক্তিদের দাফন কাফনসহ নানাবিধ কাজ করছে বলেও জানান তিনি। 

আরও পড়ুন : পাথর ক্র্যাশিং কাজে নিয়োজিত হাজারো নারী শ্রমিকের জীবন যুদ্ধ

নিজের জীবন সম্পর্কে তিনি বলেন, ২০০৫ সালে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী হিসেবে তিনি জয়িতা পুরস্কার এবং ২০১৬ সালে আনসার ভিডিপি অ্যাকাডেমি থেকে সফল নারী উদ্যোক্তার পুরস্কারসহ আরও একাধিক পুরস্কার পেয়েছেন। সংসার জীবনে এক ছেলে ও এক মেয়ে সন্তানের জননী তিনি। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড