• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহীর স্টেডিয়ামগুলোতে হবে কোয়ারেন্টাইন সেন্টার

  রাজশাহী প্রতিনিধি

০৯ মার্চ ২০২০, ১৩:৩৮
রাজশাহী
কামারুজ্জামান স্টেডিয়াম (ছবি : সংগৃহীত)

রাজশাহীতে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহভাজনদের স্থানীয় তিনটি স্টেডিয়ামে কোয়ারেন্টাইনে রাখা হবে। এছাড়া এ ভাইরাসে নিশ্চিত আক্রান্ত হওয়া রোগীদের ইনফেকশন ডিজিস (আইডি) হাসপাতালে চিকিৎসা সেবা প্রদান করা হবে। এখন পর্যন্ত এই বিভাগে কোনো রোগী না পাওয়া গেলেও, পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে প্রাথমিকভাবে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রাজশাহী বিভাগের স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য সোমবার (৯ মার্চ) দৈনিক অধিকারকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, স্থানীয় জেলা প্রশাসক, সিভিল সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা সাপেক্ষে এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

কোয়ারেন্টাইনের জন্য স্টেডিয়াম তিনটি হলো- সপুরা এলাকায় অবস্থিত জেলা মুক্তিযোদ্ধা স্টেডিয়াম, তেরোখাদিয়া এলাকায় অবস্থিত শহীদ এএইচএম কামারুজ্জামান স্টেডিয়াম ও মহিলা ক্রীড়া কমপ্লেক্স স্টেডিয়াম।

রবিবার (৮ মার্চ) বাংলাদেশে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন বিভাগ ও জেলা পর্যায়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় সতর্কতার অংশ হিসেবে পূর্ব প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

রাজশাহীর স্বাস্থ্য বিভাগের পরিচালক বলেন, এখন পর্যন্ত রাজশাহীতে করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি। তবে জনস্বার্থে আগাম সতর্কতা হিসেবে আমরা এই পদক্ষেপ গ্রহণ করে রাখছি। ডেঙ্গু ইস্যুতেও সারাদেশের মতো রাজশাহীর সরকারি হাসপাতালগুলোতে আগাম প্রস্তুতি নিয়ে রাখা হয়েছিল। যার সুফল ইতোমধ্যেই আমরা দেখেছি।

স্টেডিয়ামগুলোকে কোয়ারেন্টাইন সেন্টার করার কারণ হিসেবে তিনি জানান, চিকিৎসা কেন্দ্রগুলোতে কোয়ারেন্টাইন সেন্টার করা হলে অহেতুক রোগী ও তাদের স্বজনদের মাঝে প্যানিক সৃষ্টি হতে পারে। তাছাড়া যদি রোগী পাওয়া যায় তবে তাদের পৃথকভাবে যত্ন নেওয়া যাবে। তাই এই ব্যবস্থা।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ইসলাম জানান, করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে আইডি হাসপাতালের ৩০টি বেড সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে। এছাড়া রামেক হাসপাতালের আউটডোরে ক্যাম্প স্থাপন করা হয়েছে। যারা সর্দি-কাশি-জ্বর নিয়ে আসবে, তাদের আলাদাভাবে পরিচর্যা করা হবে। এছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে আরও দুইটি পৃথক টিম গঠন করা হয়েছে। প্রয়োজনীয় গাউন ও মাস্ক আছে। তবে আরও সরবরাহের জন্য বলা হয়েছে।

আরও পড়ুন : সাইবার ক্রাইম নিয়ে পুলিশকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে : আইজিপি

এ দিকে করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হককে সভাপতি ও রাজশাহী জেলার সিভিল সার্জন ডা. এনামুল হককে সদস্য সচিব করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া উপজেলা পর্যায়ে ইউএনওদের সমন্বয়ে পৃথক কমিটি করা হয়েছে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড