• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিয়াল জবাই করে রান্না করার দায়ে জেল-জরিমানা

  সারাদেশ ডেস্ক

০৯ মার্চ ২০২০, ১২:২১
কুমিল্লা
শিয়াল ছানা (ছবি : সংগৃহীত)

কুমিল্লার চান্দিনায় শিয়াল ছানা জবাই করে রান্না করার অপরাধে খোরশেদ আলম (৫০) নামে একজনকে ৬ মাসের কারাদণ্ড ও চারজনকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রবিবার (৮ মার্চ) সন্ধ্যায় চান্দিনা উপজেলার বাড়েরা ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামে এ ঘটনা ঘটে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নেহাশীষ দাশ ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এ সময় একটি শিয়াল ছানার রান্না করা মাংস, অপর একটি শিয়াল ছানার কাচা মাংস উদ্ধার করে ভ্রাম্যমাণ আদালত। আরও ৫টি শিয়াল ছানাকে বনে অবমুক্ত করে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ছয় মাসের দণ্ডপ্রাপ্ত খোরশেদ আলম রামচন্দ্রপুর (টাটেরা) গ্রামের মৃত সৈয়দ আলীর ছেলে। এছাড়া একই গ্রামের মৃত জোহর আলীর ছেলে ওবায়দুল (৬৫) তার ভাই মফিজকে (৫৫) ১০ হাজার টাকা করে ২০ হাজার এবং সিরাজুল ইসলামের ছেলে জাকির হোসেনকে (২৮) ৫ হাজার এবং মৃত আব্দুল লতিফের ছেলে মো. চারু মিয়াকে (৩০) পাঁচ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নেহাশীষ দাশ জানান, বাড়েরা ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের সংঘবদ্ধ ওই পাঁচজন মিলে বাঁশ বাগানের একই গর্ত থেকে সাতটি শিয়াল ছানা বাড়িতে এনে দুটি জবাই করে। পরবর্তীকালে জবাই করার জন্য আরও পাঁচটি শিয়াল ছানা একটি ঝুড়িতে রেখে দেয়। খবর পেয়ে খোরশেদের ঘর থেকে রান্না করা ও কাঁচা মাংস উদ্ধার করি এবং ওবায়দুল এর ঘর থেকে পাঁচটি শিয়াল ছানা উদ্ধার করে শিয়ালের ওই গর্তে অবমুক্ত করি।

আরও পড়ুন : নোয়াখালীতে বাসচাপায় কলেজ ছাত্রের মৃত্যু

খোঁজ নিয়ে জানতে পারি খোরশেদ আলম নিজ হাতে শিয়ালের দুটি ছানা জবাই করে এবং তার স্ত্রী রান্না করেছিল। যার ফলে পশু নির্যাতন আইন ১৯২০-এর ৭ ধারায় খোরশেদ আলমকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ঘটনার সঙ্গে জড়িত থাকায় চারজনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড