• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্টিয়ায় আজ থেকে শুরু তিন দিনের লালন স্মরণোৎসব

  মাহাতাব উদ্দিন লালন, কুষ্টিয়া

০৮ মার্চ ২০২০, ১৫:৩৯
কুষ্টিয়া
কুষ্টিয়ার ছেউড়িয়া আখড়াবাড়ি

কুষ্টিয়ার ছেউড়িয়া আখড়াবাড়িতে আজ থেকে শুরু হচ্ছে তিন দিনের লালন স্মরণোৎসব। উৎসবকে ঘিরে এরই মধ্যে আখড়াবাড়িতে সমবেত হয়েছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজারো সাধুভক্ত অনুসারীরা। উৎসবকে সফল করতে লালন একাডেমির পক্ষ থেকে নেওয়া হয়েছে সবরকম ব্যবস্থা। 

আধ্যাত্মিক সাধক ফকির লালন সাঁই তাঁর জীবদ্দশায় ছেউড়িয়া আখড়াবাড়িতে শীষ্যদের নিয়ে দোল পূর্ণিমার রাতে সাধুসঙ্গ করতেন। সেই থেকে তাঁর ভক্তনুরাগীরা সাঁইজির ধামে সমবেত হয়ে উৎসবমুখর পরিবেশে পালন করে আসছেন এই উৎসব। 

আখড়াবাড়িতে আসা লালন ভক্ত অনুসারীরা জানান, ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’, ‘সবলোকে কয় লালন কী জাত সংসারে’ সাঁইজির এমন সব আধ্যাত্মিক অমিয় বাণীর নিগূঢ় তত্ত্ব বিশ্লেষণে কতই না প্রাণান্তর চেষ্টা সাধুভক্তদের। লালনের আখড়াবাড়িতে আসা দর্শনার্থীরা বলেন, বাউল সাধুদের এমন বৃহৎ মিলন মেলায় আগত দর্শনার্থীদের আধ্যাত্মিক জগৎকে জানার আগ্রহও যেন কম নয়। 

কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, প্রতিবছরের ন্যায় এবারো লালন ফকিরের অনুষ্ঠান সফল করতে নেওয়া হয়েছে সকল ধরনের প্রস্তুতি। লালনের আখড়ায় আসা সাধুদের জন্য রয়েছে রাতে অধিবাস পরের দিন সকালে বাল্যসেবা ও দুপুরে পুণ্য সেবার ব্যবস্থা। 

করোনা সতর্কতার পাশাপাশি বৃহৎ জমায়েত সফল করতে প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। লালন আখড়াবাড়িতে প্রতিবছরই বিদেশি দর্শনার্থীদের আনাগোনা থাকায়, এবার তিন দিনের উৎসবে লালন আখড়াবাড়িতে বিদেশি দর্শনার্থীদের আসতে নিরুৎসাহী করা হচ্ছে বলে জানান জেলা প্রশাসক আসলাম হোসেন।  

কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত বলেন, ভক্তবৃন্দসহ লালনের আখড়াবাড়িতে আসা জনসাধারণের নিরাপত্তা এবং অনুষ্ঠানটি শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করার লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন যৌথভাবে ৭ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। অপ্রীতিকর ঘটনা রোধে মাঠে থাকবে গোয়েন্দা নজরদারি। পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, র‌্যাব, এনএসআই, ডিজিএফআইসহ স্বেচ্ছাসেবী সংগঠনগুলো দায়িত্ব পালন করবে। 

বাউল কূলের শিরোমণি লালন শাহর মানবতাবাদ ও অসাম্প্রদায়িকতা সামগ্রিকভাবে প্রেরণা জুগিয়েছে ভক্তদের মাঝে। পাশাপাশি আধ্যাত্ম-সাধনার নিগূঢ় কর্ম গুরু-শিষ্যদের মাঝে ছড়িয়ে পড়েছে তাঁর গানের মাধ্যমে। তিন দিনের আয়োজনে এমন কথা ও অজানা তথ্য যেন জানতে পারবে ভক্তরা এমনটাই তাদের প্রত্যাশা। 

সাধুসঙ্গের মধ্যে দিয়ে ৯ মার্চ সাধুসঙ্গ শেষ হলেও তিন দিনব্যাপী মেলা চলবে আখড়াবাড়ির পাশে কালিনদীতে। রয়েছে লালন গানের আসর। আজ সন্ধ্যায় উদ্বোধনী দিনে তিন দিনের লালন স্মরণোৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। 

জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহান বাদশা, কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত, জেলা পরিষদ চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, কুষ্টিয়া জজ কোর্টের পিপি অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী, জিপি আকতারুজ্জামান মাসুম। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. শাহিনুর রহমান। কালীনদের পাড়ে আয়োজিত তিন দিনব্যাপী এই অনুষ্ঠান শেষ হবে ১০ মার্চ।  

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড