• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় ১৯ হাজার খুদে ‘বঙ্গবন্ধুর’ কণ্ঠে ৭ মার্চের ভাষণ

  খুলনা প্রতিনিধি

০৭ মার্চ ২০২০, ১৯:২০
বঙ্গবন্ধু
১৯ হাজার ক্ষুদে ‘বঙ্গবন্ধুর’ কণ্ঠে খুলনায় ৭ মার্চের ভাষণ অনুষ্ঠিত হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

১৯ হাজার ২০০ জন খুদে ‘বঙ্গবন্ধুর’ অংশগ্রহণে খুলনায় শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ও কালজয়ী ভাষণ অনুষ্ঠিত হয়েছে।

এর মধ্য দিয়ে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু যেই সময়ে ভাষণ দিয়েছিলেন ঠিক সেই সময়ে এই ভাষণ উচ্চারিত হলো খুদে ‘বঙ্গবন্ধুদের’ কণ্ঠে।

শনিবার (৭ মার্চ) বেলা ৩টা ২০ মিনিটে খুলনা জেলা স্টেডিয়ামে এই ভাষণের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন। এছাড়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

আয়োজিত এই অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ও কালজয়ী এই ভাষণ শুধু জাতীয় সম্পদই নয়, এটি আন্তর্জাতিকভাবে ইউনেস্কো কর্তৃক ‘ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ’ হিসেবে স্বীকৃত। তাই মুজিববর্ষ উপলক্ষে খুলনা জেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করায় তারা আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বক্তব্যকালে জেলা প্রশাসক বলেন, আগামী ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষ’ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করার লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর সঙ্গে সঙ্গতি রেখে জেলা প্রশাসনের উদ্যোগে ও ‘চাইল্ড ইন্টিগ্রিটি অ্যান্ড শিশু বঙ্গবন্ধু ফোরাম’ এর সার্বিক ব্যবস্থাপনায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে খুলনা-৩ আসনের সংসদ সদস্য বেগম মন্নুজান সুফিয়ান, খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দিন জুয়েল, খুলনা বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, ডিআইজি (খুলনা রেঞ্জ) ড. খন্দকার মহিদ উদ্দীন, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবীর, জেলা পরিষদের চেয়ারম্যান হারুনুর রশীদ প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় খুলনা জেলার বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, গণ্যমান্য ও রাজনৈতিক ব্যক্তিবর্গ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : জুতার নিচে হাজার পিস ইয়াবা, ধরা খেল ২ নারী

উল্লেখ্য, এর আগে গত ১০ জানুয়ারি খুলনা জেলা স্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মসন ১৯২০ সংখ্যাকে গুরুত্বারোপপূর্বক ১৯২০ জন শিশু ‘বঙ্গবন্ধু’, ১৯২০ জন আলেম এবং এই অঞ্চলের জীবিত সহস্রাধিক মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ‘ক্ষণগণনার প্রথম প্রহরে মুজিববর্ষ’ অনুষ্ঠান পালিত হয়। ওই সময়ের আয়োজনটি সারাদেশে ব্যাপক প্রশংসা অর্জন করেছিল।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড