• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবতেদায়ি মাদরাসার জরিপে টাকার বাণিজ্য ৪ মোড়লের বিরুদ্ধে

  ভোলা প্রতিনিধি

০৬ মার্চ ২০২০, ১৬:৩০
ভোলা
ছবি : দৈনিক অধিকার

ভোলার লালমোহন উপজেলায় চলছে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার জরিপ। আর এ জরিপের নামে মোটা অঙ্কের টাকা বাণিজ্যের অভিযোগ ওঠেছে নূরুল ইসলাম মৌলভী, মাওলানা শাহে আলম, আব্দুর রহমান চৌধুরী ও ছাদেক মাওলানা নামে চার ব্যক্তির বিরুদ্ধে।

মাদরাসাগুলোর কোনো বেতন-ভাতা না থাকলেও এই চার মোড়লের ফাঁদে আটকে গেছেন শিক্ষকরা। প্রতিটি মাদরাসা থেকে এ চার মোড়ল নিচ্ছেন ১০ হাজার থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত। মাদরাসার নামটি জরিপের আওতায় আনতে মুখ বুঝেই মোড়লদের এমন অর্থ দিতে হচ্ছে মাদ্রাসাগুলোকে। এ নিয়ে প্রতিবাদ করলেই জরিপ থেকে প্রতিষ্ঠানের নাম বাদ দেওয়ার হুমকিও দিচ্ছে কথিত মোড়লরা।

জানা যায়, লালমোহন উপজেলায় ইবতেদায়ি মাদরাসার সংখ্যা ২১৯টি। এসব মাদরাসার জরিপের নামে বিভিন্ন দপ্তর ম্যানেজ করার কথা বলে চার মোড়ল চার ভাগে বিভক্ত হয়ে দশ হাজার থেকে শুরু করে ত্রিশ হাজার টাকা পর্যন্ত নিচ্ছেন। এর মধ্যে লালমোহন, ফরাজগঞ্জ, রমাগঞ্জ ও পশ্চিম চরউমেদ ইউনিয়নের মাদরাসাগুলো থেকে টাকা তুলছেন আব্দুর রহমান চৌধুরী। লালমোহন পৌরসভা, কালমা, বদরপুর ও চরভূতা ইউনিয়নের মাদরাসাগুলো থেকে টাকা উত্তোলন করছেন মাওলানা শাহে আলম। আর ধলিগৌরনগর ইউনিয়নে নূরুল ইসলাম মৌলভী ও লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নে ছাদেক মাওলানা রয়েছেন টাকা উত্তোলনের দায়িত্বে। আর সব টাকা জমা হচ্ছে এদের নেতা নূরুল ইসলাম মৌলভীর কাছেই।

এ ব্যাপারে নূরুল ইসলাম মৌলভী বলেন, আমরা এতো টাকা নিচ্ছি না। বিভিন্ন দপ্তরে কাগজপত্র পৌঁছাতে ৫-৭ হাজার টাকা করে নিচ্ছে। আর কোনো প্রতিষ্ঠানের কাছে জোর করেও টাকা নেওয়া হচ্ছে না। এসব টাকা তাদের ইচ্ছেতেই নেওয়া হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আইয়ুব আলী জানান, কেউ টাকা নিচ্ছে কি-না আমার জানা নেই।

আরও পড়ুন: ভোলায় বখাটের ধর্ষণে প্রতিবন্ধী অন্তঃসত্ত্বা

উপজেলার মাদরাসা জরিপ কমিটির সদস্য ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জানান, আমাদের যেটুকু দায়িত্ব আমরা তা পালন করেছি। বিনিময়ে আমরা কারও কাছ থেকে কোনো টাকা নেইনি। যদি কেউ অফিস খরচের কথা বলে টাকা নিয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড