• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অরগানিক সবজি গ্রাম নীলফামারীর তিলাই জয়চন্ডি

  আব্দুর রশিদ শাহ, নীলফামারী

০৬ মার্চ ২০২০, ১১:৩৯
বিষমুক্ত সবজি
বিষমুক্ত সবজি খেত (ছবি : দৈনিক অধিকার)

বিষমুক্ত শাক সবজি চাষে একজোট হয়েছেন একটি গ্রামের সব কৃষক। শীত মৌসুম থেকে সম্পূর্ণ পরিবেশ বান্ধব রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই নিরাপদ সবজি আবাদ করছেন তারা। এতে মানুষকে বিষমুক্ত শাক সবজি খাওয়াতে পারছেন এই ভেবে গর্বিত কৃষকরা।

এই কৃষকদের সবাই নীলফামারী সদরের সোনারায় ইউনিয়নের তিলাই জয়চন্ডি গ্রামের বাসিন্দা। এই প্রচেষ্টার কারণে গ্রামটি এখন নিরাপদ সবজি গ্রাম বা অরগানিক কৃষি গ্রাম হিসেবে পরিচিতি পাচ্ছে।

বিষমুক্ত সবজি গ্রাম ও উৎপাদনকারী কৃষকগণের সঙ্গে মতবিনিময় সভা করেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, উপপরিচালক কৃষিবিদ নিখিল চন্দ্র বিশ্বাস, সিভিল সার্জন ডা. রণজিৎ কুমার বর্মণ, সদর উপজেলা কৃষি অফিসার কামরুল ইসলাম ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী প্রায় ২০ জন কৃষক পাঁচ একর জমিতে করলা, চিচিঙ্গা, মিষ্টিকুমড়ার খেতে সেক্স থেরোমন ট্রাপ, হলুদ আঠালো ট্রাপ নেট হাউস, মালচিং, ড্রিপ সেচ, ভাতের মাড়, খৈলের পানি, জৈব বালাই নাশক ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে চাষ করছেন বিষমুক্ত শাক সবজি।

সরেজমিনে দেখা যায়, গ্রামের চারদিকে সবুজ সবজি। কৃষকের সঙ্গে কথা বলে জানা যায় উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হুদা মিঠুর পরামর্শে গ্রামের জমিতে চাষ হচ্ছে বিষমুক্ত নানা রকমের সবজি। বর্তমানে জমিতে রয়েছে শিম, ভুট্টা, কলা, টমেটো, ফুলকপি, ক্ষীরা, মিষ্টিকুমড়া, লাউ, ধনে পাতা, বেগুন ইত্যাদি।

এই কৃষকদের একজন লিটন চন্দ্র বলেন, আগে আমরা জমিতে রাসায়নিক সার ব্যবহার করতাম। কীটনাশক স্প্রে করে বিভিন্ন জাতের শাক সবজি আবাদ করেছি। তখন আমরা জানতাম না এসব ফসল বিষাক্ত করে এবং এসব খেলে মানুষের নানা রোগব্যাধি হয়। আমরা কৃষি বিভাগের কাছ থেকে জানতে পারি, রাসায়নিক সার, কীটনাশক প্রয়োগে জমির ফসল বিষে পরিণত হয় এবং মাটি উর্বরতা শক্তি হারিয়ে ফেলে। আমরা সিদ্ধান্ত নিয়েছি আর মানুষকে বিষ খাওয়াব না।

তিনি আরও বলেন, বর্তমানে আমাদের গ্রামের সবাই নিরাপদ সবজি আবাদে সংকল্প বদ্ধ হয়েছেন। তিলাই জয়চন্ডি গ্রামের কৃষক চ্যামেলী বর্মণ, নিতাই ও প্রফুল্ল বলেন, কপি, বেগুন, করলা এবং লাল শাকসহ সবজি জাতীয় সবকিছুই আমাদের এখানে আছে। আমরা সব জাতের সবজি চাষ করি। আমরা সবাই চাই বিষমুক্ত সবজি উৎপাদন করতে। কারণ বিষ প্রয়োগ করলে সবার ক্ষতি। বিষমুক্ত সবজি এবং নিরাপদ খাদ্য আমরা যেন উৎপাদন করতে পারি কৃষি অফিসের সহায়তায় সে চেষ্টা করছি। আমরা চাই এ জেলার মানুষ যেন নিরাপদ সবজি খেতে পারে। সবার স্বাস্থ্য যেন ভালো থাকে। বিষমুক্ত সবজি চাষ করলে দামও বেশি পাব।

উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হুদা জানান, নিরাপদ কৃষি গ্রাম হচ্ছে একটি পরীক্ষামূলক কার্যক্রম। প্রকৃতপক্ষে কৃষিকে বিষমুক্ত করতেই এ উদ্যোগ।

আরও পড়ুন : আম-লিচুর মুকুলে ছেয়ে গেছে বাগান

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে দেশের প্রতিটি উপজেলায় দুইটি গ্রামকে নিরাপদ সবজি গ্রাম হিসেবে চিহ্নিত করাসহ একটি গ্রামকে নিরাপদ ফল গ্রাম হিসেবে ঘোষণা করতে বলা হয়েছে। যার মধ্যে একটি তিলাই জয়চন্ডি গ্রাম। বিষমুক্ত সবজি উৎপাদন করার জন্য মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষক গ্রুপ করে উঠান বৈঠকসহ হাতে কলমে কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকেন। তাই কৃষকদের মধ্যে কৃষি বিভাগের পক্ষ থেকে বিষমুক্ত ফসল উৎপাদনের পরামর্শ দেওয়া হচ্ছে। এতে বিষমুক্ত ফসল উৎপাদন পদ্ধতি কৃষকদের আকৃষ্ট করছে বলেও জানান তিনি।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড