• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতলক্ষ্যার চরে স্ট্রবেরি চাষে সাফল্য 

  আব্দুর রউফ রুবেল, গাজীপুর

০৫ মার্চ ২০২০, ১৩:১৬
গাজীপুর
স্ট্রবেরি চাষ (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুরের শীতলক্ষ্যা নদীতে জেগে ওঠা চরে স্ট্রবেরির ব্যাপক ফলন হয়েছে। স্ট্রবেরি সাধারণত শীতপ্রধান দেশের ফল হিসেবে পরিচিত থাকলেও বর্তমানে বাংলাদেশের বাজারেও স্ট্রবেরির দেখা মিলছে হরহামেশাই। গাজীপুর জেলার শ্রীপুর ও কাপাসিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ভালো ফলন, ক্রেতাদের চাহিদা এবং ন্যায্য মূল্য পাওয়ায় প্রতিনিয়ত কৃষকদের মাঝে জনপ্রিয় হচ্ছে স্ট্রবেরি চাষ।

কৃষিকাজে সংশ্লিষ্টদের তথ্য অনুযায়ী স্বাদ ও গন্ধে আকর্ষণীয় স্ট্রবেরি আইসক্রিম, মিল্ক শেকসহ শিল্পায়িত খাদ্য তৈরিতে স্ট্রবেরির সুগন্ধ ব্যাপকভাবে ব্যবহৃত হয়। স্ট্রবেরি ১৭৪০ সালে ফ্রান্সে প্রথম চাষ শুরু হয়। পরবর্তীকালে চিলি, আর্জেন্টিনাসহ বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে স্ট্রবেরি চাষ। স্ট্রবেরি শীতপ্রধান দেশের ফল হলেও বর্তমানে বাংলাদেশের অনেক এলাকায় বিভিন্ন জাতের স্ট্রবেরি চাষ হচ্ছে।

বর্তমানে গাজীপুরের কাপাসিয়া উপজেলার সিংহশ্রী ইউনিয়নের কুড়িয়াদি গ্রামের কয়েকজন কৃষক তোফায়েল আহমেদ বিদ্যুৎ, আব্দুর রাজ্জাক প্রধান এবং হুমায়ুন কবির স্ট্রবেরির চাষ শুরু করেছেন। শীতলক্ষ্যা নদীর তীরে জেগে ওঠা চরে শীতকালীন ফসলের চাষ করলেও বছরের অন্যান্য সময় ওই জমি পতিত থাকে। এ বছর শ্রীপুর উপজেলার মৌমিতা ফ্লাওয়ারসের মালিক দেলোয়ার হোসেনের পরামর্শে গ্রামের কয়েকজন কৃষক স্ট্রবেরির চাষ শুরু করেন। এদেরই একজন তোফায়েল আহমেদ বিদ্যুৎ।

স্ট্রবেরি চাষি তোফায়েল আহমেদ বিদ্যুৎ জানান, বর্ষায় জমিগুলো পানিতে ডুবে যায় এবং বর্ষা শেষে নদীর পানি নেমে যায়। এতে পলিমাটি জমে কৃষিজমিগুলো বেশ উর্বর হয়ে থাকে। এতে যে কোনো ফসলেরই চাষ করা হলে সফল হওয়া সম্ভব। এ বছর তিনি দেলোয়ারের মালিকানাধীন মৌমিতা ফ্লাওয়ারস থেকে ৩০ টাকা দরে এক হাজার স্ট্রবেরির চারা কেনেন এবং ৪০ শতক জমিতে রোপণ করে কয়েকমাস পরিচর্যা করার পর এখন ফল পাচ্ছেন। পুরো জমিতে তার আড়াই লাখ টাকা খরচ হয়েছে। এখন প্রতিদিন তিনি আট থেকে দশ হাজার টাকার স্ট্রবেরি বাজারে বিক্রি করছেন। প্রতি কেজি স্ট্রবেরি তিনি ৭শ টাকা থেকে ৮শ টাকা কেজি দরে বিক্রি করেছেন। এ পর্যন্ত তিনি দেড় লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন।

তোফায়েল আহমেদ বিদ্যুতের পাশাপাশি শীতলক্ষ্যা নদীর চরে স্ট্রবেরির চাষ করেছেন একই গ্রামের আব্দুর রাজ্জাক প্রধান। তিনি রোপণ করেছেন ৭ হাজার স্ট্রবেরির চারা। হুমায়ুন কবির জাপানি নামে এক যুবক রোপণ করেছেন ১৩ হাজার স্ট্রবেরির চারা।

আরও পড়ুন : রাতের আঁধারে কঙ্কাল চুরি, ইন্টার্ন চিকিৎসকদের কাছে বিক্রি

গাজীপুর কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মাহবুব জানান, স্ট্রবেরিতে উচ্চমাত্রায় পুষ্টিগুণ বিদ্যমান। এই ফল রোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। গাজীপুরে বিক্ষিপ্তভাবে এ ফলের চাষ করা হচ্ছে তাই কতটুকু জায়গায় চাষ হচ্ছে তা বলা যাচ্ছে না। এর চাষ লাভজনক বিধায় গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখবে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড