• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বীরগঞ্জে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বাঁশ শিল্প

  দিনাজপুর প্রতিনিধি

০৫ মার্চ ২০২০, ০৮:২৭
বাঁশ শিল্প
গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী বাঁশ শিল্পের একজন কারিগর (ছবি : দৈনিক অধিকার)

দেশের উত্তরবঙ্গের জেলা দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় হারিয়ে যেতে বসেছে বাঁশ শিল্প।

কৃষিভিত্তিক অঞ্চল হওয়ায় একসময় এখানকার মানুষ তাদের দৈনন্দিন বিভিন্ন কাজে বাঁশের তৈরি নানা উপকরণ দিয়ে চাহিদা পূরণ করত। সে সময় কৃষির মৌসুম ভেদে এই শিল্পে নিয়োজিতরা ব্যস্ত সময় পার করতেন, দেখে মনে হতো যেন দম ফেলারও সময় নেই তাদের।

মানুষ নিজেদের প্রয়োজনভেদে কয়েকদিন আগ থেকেই ধরনা দিত বাঁশ শিল্পের কারিগরদের কাছে। ডালি, কুলা, চালন, চারাইয়া, ধামা, মাছ ধারা খোলোই ও ডারকিসহ মানুষ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিস তৈরি করে নিত। আর কারিগররাও দিনরাত ক্রেতাদের চাহিদা পূরণ করতে এক ধ্যানে নিয়োজিত করত নিজেদের। এতে পরিশ্রম অনুযায়ী মুনাফাও ভালো পেত তারা। ফলে অনেকেই নিজেদের ভবিষ্যৎ প্রজন্মকে একই পেশায় নিয়োজিত করত।

সময়ের পরিবর্তনে এই শিল্পের কদর আর আগের মতো নেই বললেই চলে। বর্তমানে দেশ উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন প্লাস্টিক জাতীয় পণ্যের ব্যবহার বেড়ে যাওয়ায় বাঁশের তৈরি জিনিসপত্র আর চোখে পড়ে না।

এ দিকে, বাঁশের তৈরি জিনিসপত্রের চাহিদাহীনতা ও বেশি দামে বাঁশ ক্রয় করে কম দামে পণ্য বিক্রির ফলে মানবেতর জীবনযাপন করছে এই শিল্পে নিয়োজিত মানুষ।

এই পেশায় নিয়োজিত বীরগঞ্জ উপজেলার ৮ নম্বর ভোগনগর ইউনিয়নের কবিরাজ হাট এলাকার দানিয়াল মৃধা। তিনি স্থানীয় একটি চার্চে চাকরির পাশাপাশি এই শিল্পের কাজ করে থাকেন।

এ প্রসঙ্গে কথা হলে দানিয়াল মৃধা জানান, ‘একটা সময় আমরা এসব পণ্যের (বাঁশের তৈরি পণ্য) চাহিদা মেটাতে পারতাম না। তাই বিভিন্ন মৌসুমের আগে এগুলো তৈরি করে মজুদ করে রাখতাম। এখন আর আগের মতো চাহিদা নেই, সবাই কম দামে প্লাস্টিক পণ্য ব্যবহার করছে।’

আরও পড়ুন : মাদকের ছোবলে যুবসমাজ, সাত দিনে গ্রেপ্তার ৭৯

তার মতো এই শিল্পে নিয়োজিতরা মনে করছেন- গ্রাম-বাংলার এই শিল্পকে বাঁচিয়ে রাখা দরকার। কারণ কম দামে প্লাস্টিক পণ্য ব্যবহার করা হলেও সেটা পরিবেশের জন্য ক্ষতিকর। এমতাবস্থায় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারি হস্তক্ষেপ কামনা করছেন সংশ্লিষ্টরা।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড